মধ্যবর্তী নয়, নতুন নির্বাচন চায় বিএনপি

মধ্যবর্তী নয়, নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবি জানিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2016, 02:44 PM
Updated : 24 Sept 2016, 02:44 PM

শনিবার বিকালে রাজধানীতে এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের এই অবস্থান জানান।

তিনি বলেন, “আজকে জাতীয় সংসদকে সত্যিকার অর্থেই জনপ্রতিনিধিত্বশীল করতে হলে আমরা অবিলম্বে একটি নির্বাচন চেয়েছি। আমরা কিন্তু কখনো বলিনি-মধ্যবর্তী নির্বাচন। এই নির্বাচন (২০১৪ সালের সংসদ নির্বাচন) তো মানি না। সুতরাং নতুন নির্বাচন দিতে হবে।”

নতুন নির্বাচন কীভাবে হবে সে বিষয়ে নিজেদের চাওয়া তুলে ধরে ফখরুল বলেন, “অবশ্যই একটি নিরপেক্ষ সরকারের অধীনে সেই নির্বাচন হতে হবে। আর ওই নির্বাচন পরিচালনা করবে সম্পূর্ণভাবে নিরপেক্ষ নির্বাচন কমিশন।”

নতুন ইসি গঠনে ‘সার্চ কমিটি’ প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, “সেই কমিশন গঠন করতে আপনাদের নির্বাচিত সার্চ কমিটি নয়, জনগণের নির্বাচিত সার্চ কমিটি দ্বারা সেই কমিশন গঠন করতে হবে। জনগণের মতামতের ভিত্তিতে সেটা করতে হবে।

“অন্যথায় আপনারা যেই উদ্যোগই গ্রহণ করেন না কেন, সেই উদ্যোগ জনগণ সমর্থন করবে না।”

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ফেব্রুয়ারিতে।

পাঁচ সদস্যের নতুন কমিশন নিয়োগে আগের বারের মতো এবারও ‘সার্চ কমিটি’করা হচ্ছে বলে ইতোমধ্যে আভাস দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বক্তব্যে আওয়ামী লীগের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, “‘আওয়ামী লীগ ভিন্নমতকে সহ্য করতে পারে না। তারা গণতন্ত্র বিশ্বাস করে না, মুখে বলে, প্রয়োজনের জন্য গণতন্ত্রকে ব্যবহার করে ক্ষমতায় আসে, তারপরে সমস্ত কিছু ভুলে যায়।”  

আওয়ামী লীগের ‘প্রশ্রয়ে’ জঙ্গিবাদ বেড়ে উঠেছে বলে অভিযোগ করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, “এই জঙ্গিবাদ, এই দানব আওয়ামী লীগের প্রশ্রয়ে বেড়ে উঠেছে। তারা ক্ষুদ্র সংকীর্ণ রাজনৈতিক স্বার্থে এই জঙ্গিবাদকে ব্যবহার করছে।

“দেশের পত্র-পত্রিকায় আসছে, যেসব জঙ্গি ধরা পড়ছে, তারা সব আওয়ামী পরিবারের ছেলে। যে বাড়িতে জঙ্গি আস্তানা খুঁজে পাওয়া যাচ্ছে, তা আওয়ামী লীগের নেতার বাড়ি বলে ধরা পড়ছে।

“আরও কথা আছে, যাদের জঙ্গি বলে ধরছেন, তাদের সঠিক তদন্ত করা হচ্ছে না কেন? তাদের আদালতে সোপর্দ করে সঠিক সত্যটি উৎঘাটন করা হচ্ছে না কেন –এই প্রশ্নগুলো এসে যাচ্ছে ইতোমধ্যে।

“একটা সন্দেহভাজন ব্যক্তিকে কিন্তু তারা বাঁচিয়ে রাখে নাই। ক্রসফায়ারে মারা গেছে, চলছে। এটার কোনো জবাবদিহি নেই। এই নিয়ে প্রশ্ন করা হলে বলে আমরা নাকি জঙ্গিদের জন্য ‘মায়া কান্না’ কাঁদছি।

“না, আমরা চাই- জঙ্গিবাদ যারা করছে, তাদের শেকড় ধরে টেনে ফেলা হোক।”

জাগপা সভাপতি শফিউল আলম প্রধান বলেন, “গণতন্ত্র ছাড়া বাংলাদেশ বাঁচবে না। আমরা নিরপেক্ষ নির্বাচন চাই, ভারতের সুজাতা সিং (সাবেক পররাষ্ট্র সচিব) যেভাবে ঢাকায় এসে নির্বাচনে ষড়যন্ত্র করে গেছেন, সেই মার্কা নির্বাচন আমরা চাই না।”

আলোচনা সভায় জাগপার সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, সহসভাপতি মহিউদ্দিন বাবুলসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন।