আওয়ামী লীগের কারণেই মানুষ ভারতবিরোধী: এমাজউদ্দীন

বাংলাদেশের মানুষের মধ্যে ব‌্যাপক ভারতবিরোধিতা রয়েছে দাবি করে তার জন‌্য আওয়ামী লীগের সঙ্গে দেশটির সম্পর্ক রাখাকেই দায়ী করেছেন বিএনপি চেয়ারপারসনের অন‌্যতম পরামর্শক এমাজউদ্দীন আহমদ।

জ‌্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 03:05 PM
Updated : 25 August 2016, 03:05 PM

রাষ্ট্রবিজ্ঞানের এই অধ‌্যাপক মুক্তিযুদ্ধে ভারতের সহায়তা স্মরণ করে বলেছেন, “আজকে ভারতের নাম কেউ এই বাংলাদেশে শুনতে পারে না কেন? কেন এত ভারতবিরোধী? এটা হওয়ার কারণ ছিল না তো।

“ভারতবিরোধী এই কারণে যে, সিটিং গভর্নমেন্ট অব বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আপনাদের (ভারতের) সাথে।”

ভারতের সঙ্গে যৌথ উদ‌্যোগে ‘সুন্দরবনের জন‌্য হুমকি’ রামপাল বিদ‌্যুৎ কেন্দ্রের বিরুদ্ধে খালেদা জিয়ার সংবাদ সম্মেলনের একদিন বাদে বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে একথা বলেন অধ‌্যাপক এমাজ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ করে বলার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও প্রতিবেশী দেশটির প্রতি ‘অত‌্যন্ত দুর্বল’ বলে মন্তব‌্য করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপাচার্য বলেন, “কথাটা কর্কশ শোনা যেতে পারে, সত্য বলতে হয়, কেন জানি না, আমাদের সরকার ভারতের কাছে অত্যন্ত দুর্বল।। এত দুর্বল যে অনেকে বলেন, আমরা দিয়েছি তো বহু, আরও কত দিতে হবে?

“আমাদের মাননীয় প্রধানমন্ত্রী, তার দুর্বলতার সীমা নেই। ভারতের সব কিছুই যেন মনে হয় মহাপবিত্র, কিছুতেই এর ব্যতিক্রম করা সম্ভব না। এই মানসিকতা আপনি পরিত্যাগ করুন।”

(ফাইল ছবি)

পরিবেশ রক্ষায় ভূমিকার জন‌্য আন্তর্জাতিকভাবে স্বীকৃতি শেখ হাসিনার সুন্দরবনের কাছে রামপাল বিদ‌্যুৎ কেন্দ্র নিয়ে এগিয়ে যাওয়ার সমালোচনাও করেন অধ‌্যাপক এমাজ।

“আমি প্রধানমন্ত্রীকে অত্যন্ত বিনীতভাবে অনুরোধ করতে চাই, আপনার দুটি বক্তব্য স্মরণ করুন। সুন্দরবন রয়েল বেঙ্গল টাইগারের জায়গা। এই রয়েল বেঙ্গল টাইগারদের কোনোভাবে অসুবিধা না করে সংখ্যাটা যাতে বৃদ্ধি পায়, আল্লাহ ওয়াস্তে স্মরণে নিন। আর চ্যাম্পিায়ান্স অফ আর্থ সম্মেলনে যে অঙ্গীকার করেছিলেন, তা যদি স্মরণ করেন, তাহলে আমার মনে হয় না আর কিছু বলার আছে।”

নির্দিষ্ট কোনো দলের সঙ্গে না করে বাংলাদেশের জনগণের সঙ্গে সম্পর্ক স্থাপনে উদ‌্যোগী হতে ভারত সরকারের প্রতি আহ্বান জানান এই অধ‌্যাপক।

 “গণতান্ত্রিক ব্যবস্থা ভারতে চমৎকারভাবে পরিচালিত হচ্ছে। ওই ব্যবস্থা আপনার (নরেন্দ্র মোদী) দেশে চলছে, ওই ব্যবস্থা এখানে কেন হচ্ছে না। এই সম্পর্কে একটি বাক্য উচ্চারণ করছেন না কেন? “

ইয়ুথ ফোরামের উদ্যোগে ‘রামপাল বিদ্যুৎ প্রকল্প ও সুন্দরবন’ শীর্ষক এই আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, আবেদ রাজা, ফরিদা ইয়াসমীন, ইয়ুথ ফোরামের আকবর হোসেন ‍ভুঁইয়া মন্টু, সাইদুর রহমান বক্তব্য রাখেন।