প্রধানমন্ত্রীর বক্তব্যে দৃষ্টি সরানোর চেষ্টা: বিএনপি

দুই বিদেশি হত্যা নিয়ে প্রধানমন্ত্রীর ‘দোষারোপমূলক’ বক্তব্য প্রকৃত ঘটনা থেকে অন্যত্র ‘দৃষ্টি সরানোর চেষ্টা’ বলে অভিযোগ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2015, 09:30 AM
Updated : 6 Oct 2015, 10:50 AM

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, “দেশে দুই জন বিদেশি নিহত হয়েছেন। এটা আমাদের দেশের জন্য অত্যন্ত লজ্জাজনক ও দুর্ভাগ্যজনক। এই হত্যার সুযোগে বিএনপি নেতাদের গ্রেপ্তার করাটা প্রকৃত ঘটনা থেকে দৃষ্টি অন্যদিকে ফেরানোর নামান্তর।”

এক সপ্তাহের মধ্যে ঢাকায় ইতালীয় এনজিওকর্মী চেজারে তাভেল্লা এবং রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি খুন হওয়ার পর জঙ্গি গোষ্ঠী আইএস এর দায় স্বীকার করেছে বলে খবর দেয় ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’ নামের একটি সংস্থা, যারা জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণ করে।

তবে ওই তথ্যের ‘প্রমাণ মেলেনি’ জানিয়ে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, যারা দেশকে অস্থিতিশীল করতে চায়, এটা তাদেরই ষড়যন্ত্র।

যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরে রোববার এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই বিদেশি হত্যায় বিএনপি-জামায়াতের ‘হাত থাকার’ ইঙ্গিত করেন।

তিনি বলেন, “তারা এ ঘটনাগুলি... পেছনে নিশ্চয়ই মদদ আছে। এবং এটা করাই হচ্ছে আমাদের অর্জনটা যেন প্রশ্নবিদ্ধ হয়।”

এর প্রতিক্রিয়ায় নজরুল বলেন, “কোনো তদন্ত ছাড়াই প্রধানমন্ত্রী যেভাবে আমাদের দল ও নেতৃবৃন্দকে অভিযুক্ত করেছেন, তাতে মনে হয়, দেশে তদন্ত সংস্থা বা কোনো বিচারালয়ের প্রয়োজন হবে না।

“এখন তারা (সরকার) তদন্ত ছাড়া আসামি নির্ধারণ করবেন এবং তাদের সাজা দিয়ে দেবেন। আমরা চাই, এটা বন্ধ হোক। উপযুক্ত তদন্তের মাধ্যমে নির্ধারিত হোক- কারা হত্যা করেছে, তাদের সাজা দেয়া হোক।”

নজরুল অভিযোগ করে বলেন, “সম্প্রতি রংপুরে একজন বিদেশি নিহত হয়েছেন। আমরা এর নিন্দা জানিয়েছি। আমরা মনে করি, সরকার বিরোধীদলকে ঠেকানোর জন্য সমস্ত আইনশৃঙ্খলা বাহিনীকে নিয়োজিত করেছে বলেই আজ সাধারণ মানুষের কোনো নিরাপত্তা নেই।”

সম্প্রতি র্ংপুর থেকে দলের দুই নেতা আনিসুর রহমান লাকু ও রাশেদ-উন-নবী বিপ্লবকে আইনশৃঙ্খলা বাহিনী ‘ধরে নিয়ে যাওয়ার পর’ তা অস্বীকার করায় ক্ষোভ প্রকাশ করেন নজরুল।

লন্ডনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার সর্বশেষ তথ্য জানতে চাইলে নজরুল ইসলাম খান বলেন, “ চেয়ারপারসনের চিকিৎসা চলছে।”

গত ১৬ সেপ্টেম্বর চোখের চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষার জন্য খালেদা জিয়া লন্ডন যান। তিনি সেখানে ছেলে তারেক রহমানসহ পরিবারের সদস্যদের নিয়ে ঈদ উদযাপন করেন।