একেকজন একেক কথা বলায় সমস্যা: কাদের

গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে ক্ষমতাসীনদের মধ্য থেকে বিরোধিতার সমালোচনা করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2015, 09:01 AM
Updated : 29 August 2015, 09:48 AM

“আমরা একেক জন একেক ধরনের কথা বলছি, তার কারণে এ ধরনের সমস্যাটা হচ্ছে। আমি এটাকে বলব, আত্মঘাতী আচরণ। এই আচরণ আমাদের দুর্বল করে। এই আচরণে অন্যরা সুযোগ নেবে। সরকারের সবার একই ভয়েসে কথা বলা উচিত।”

শনিবার রাজধানীর বিএমএ মিলনায়তনে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় এ কথা বলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাদের।

গ্যাসের দাম ২৬ শতাংশ এবং বিদ্যুতের দাম প্রায় ৩ শতাংশ বাড়ানোর ঘোষণা বৃহস্পতিবার সরকারের পক্ষ থেকে এলে তার বিরোধিতা জানায় ওয়ার্কার্স পার্টি, যে দলটির সভাপতি রাশেদ খান মেনন মন্ত্রিসভায় রয়েছেন। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্তও দাম বাড়ানো বিরোধিতা করছেন।

ওবায়দুল কাদের বলেন, ভর্তুকির চাপ কমাতে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিতে হয়েছে সরকারকে। 

“গ্যাস-বিদ্যুতের ভর্তুকি এমন পর্যায়ে পৌঁছেছিল, যার প্রভাব অর্থনীতির উপর পড়ছিল। ভর্তুকির বোঝা হ্রাস করার জন্য গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। প্রধানমন্ত্রী কখনোই জনগণের স্বার্থে বিঘ্ন ঘটে এমন পদক্ষেপ নেননি। পরবর্তীতে সব ঠিক হয়ে গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিবেচনা করবেন।”

এই মূল্য বৃদ্ধি নিয়ে ‘আত্মঘাতী আচরণ’ না করতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, “শেখ হাসিনার উন্নয়ন যেন ম্লান হয়ে না যায়, সেজন্য আমাদের এ আত্মঘাতী আচরণ পরিহার করতে হবে।”

ওবায়দুল কাদের (ফাইল ছবি)

গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির প্রভাব পরিবহন খাতেও পড়বে স্বীকার করে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, “বিআরটিএকে বলব, স্টেকহোল্ডারদের সঙ্গে কথা বলে এ মূল্যবৃদ্ধি যেন সহনীয় পর্যায়ে রাখে।”

সরকারের জন্য বিব্রতকর কিছু না করতে ছাত্রলীগের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান সংগঠনটির সাবেক সভাপতি ওবায়দুল কাদের।

“অপকর্ম করে যারা অর্জন ঢেকে দিতে চাইবে, তাদের বিরুদ্ধে অবশ্যই দলকে ব্যবস্থা নিতে হবে। গুটিকয়েক ছাত্রলীগের জন্য অপমান হচ্ছে। এটা যেন না হয়।”

সংগঠনের সভাপতি তানভির রহমান জয়ের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শিখর, আওয়ামী লীগের সহ-সম্পাদক গোলাম সারোয়ার কবির, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি শাহজাদা মহিউদ্দিন, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ প্রমুখ।