ঢাবিতে দিনব্যাপি মানসিক স্বাস্থ্য নিয়ে প্রচারণা

সিজোফ্রেনিয়ায় আক্রান্ত রোগীর মানসিক চাপ কমানোর ওপর জোর দিয়েছেন এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের প্রধান অধ্যাপক শাহীন ইসলাম।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2014, 05:53 PM
Updated : 23 Oct 2014, 05:53 PM

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) চত্বরে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস- ২০১৪’ দিবস উপলক্ষে দিনব্যাপি প্রচারণা অনুষ্ঠানের উদ্বোধনীতে তিনি এ পরামর্শ দেন।

১৯৯২ সাল থেকে প্রতিবছর ১০ অক্টোবরকে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’ হিসেবে পালন করে আসছে বিশ্ব মানসিক স্বাস্থ্য ফেডারেশন। এই বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল ‘সিজোফ্রেনিয়ার সঙ্গে বসবাস’।

অধ্যাপক শাহীন ইসলাম বলেন, ‘‘সিজোফ্রেনিয়া হচ্ছে একটি গুরুতর মানসিক সমস্যা। এটি একটি মস্তিস্কজনিত রোগ। এতে মনের স্বাভাবিকতা হারিয়ে যায় এবং মস্তিকের বিঘœ ঘটে।

“যার ফলে এই রোগের আক্রান্ত ব্যক্তিরা নানা ধরনের দ্বিধা-দ্বন্দ্বে ভোগেন, সঠিক সিদ্ধান্ত নিতে পারেন না। তাই এ রোগ থেকে মুক্ত হতে হলে রোগীকে মানসিক চাপ কমাতে হবে।”

এ রোগের লক্ষণ চেনাতে গিয়ে অধ্যাপক শাহীন বলেন, “সিজোফ্রেনিয়ার রোগীদের চিন্তাশক্তি নষ্ট হয়ে যায়, সামাজিক পরিবেশের সাথে খাপ খাইয়ে চলতে পারে না এবং সমাজ থেকে পৃথক হয়ে যায়, মানসিকভাবে অস্থিতিশীল হয়। রোগীর  মনে হয় অন্যেরা তার চিন্তাভাবনা টের পেয়ে যাচ্ছে, চারপাশের সবাই তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।’’ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দপ্তর এবং এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের যৌথ উদ্যোগে এই প্রচারণার আয়োজন করা হয়, যার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সহিদ আকতার হুসাইন।

এই প্রচারণায় মানসিক হতাশাগ্রস্ত রোগীদের মানসিক স্বাস্থ্যবিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন তথ্য, পরামর্শ ও তাৎক্ষণিক মানসিক সেবা দেয়া হচ্ছে।

এছাড়াও বিভিন্ন ধরনের মানসিক রোগে আক্রান্ত ব্যক্তিদের কাউন্সেলিং করছে এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের শিক্ষার্থীরা।

প্রচারণার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে জীববিজ্ঞান অনুষদের ডিন মো. ইমদাদুল হক, এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ সহযোগী অধ্যাপক মেহজাবিন হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দপ্তরের পরিচালক সাইফুন্নেসা জামান প্রমুখ।