ঢাকা-সিলেট-চট্টগ্রামে এইচআইভির প্রাদুর্ভাব বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে অভিবাসী এবং শিরায় মাদক গ্রহণকারীদের মধ্যে এইচআইভি আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2016, 01:42 PM
Updated : 7 Dec 2016, 01:42 PM

বুধবার সংসদে চাঁপাইনবাবগঞ্জের সংসদ সদস্য গোলাম রাব্বানীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চলতি বছরের নভেম্বর পর্যন্ত দেশে এইচআইভি আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৪ হাজার ৭২১ জন। এর মধ্যে ৭৯৯ জন মারা গেছেন।

“ঢাকা, সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে অভিবাসী ও শিরায় নেশা গ্রহণকারীদের মধ্যে এর প্রাদুর্ভাব বৃদ্ধি পাচ্ছে।”

এস এম মোস্তফা রশিদীর প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, বাংলাদেশে উৎপাদিত ওষুধ ১২৫টি দেশে রপ্তানি হচ্ছে।

ভেজাল ও নিম্নমানের ওষুধ উৎপাদনের দায়ে ৮৬টি প্রতিষ্ঠানের লাইসেন্স সাময়িক বাতিল এবং ১৫টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে বলেও জানান তিনি।

এম এ লতিফের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রক্ষেপন অনুযায়ী ২০১৫ সালে বাংলাদেশে মাতৃমৃত্যুর হার ছিল প্রতি লাখ জীবিত জন্মে ১৭৬ জন। ১৯৯০ সালে এ মৃত্যুর হার ছিল ৫৬৯ জন।

জেবুন্নেসা আফরোজের প্রশ্নের জবাবে নৌপরিবহনমন্ত্রী শাহাজান খান সংসদে জানান, ২০১৪-১৫ অর্থবছরে ২৬টি নৌ-বন্দর থেকে সরকার ১০০ কোটি ২৭ লাখ ৮৮ হাজার টাকা আয় করেছে। 

গোলাম দস্তগীর গাজীর প্রশ্নের জবাবে নৌমন্ত্রী বলেন, ২০০৯ থেকে এখন পর্যন্ত বিআইডব্লিউটিসি ৩৫টি বাণিজ্যিক জাহাজ, ১০টি সহায়ক জলযানসহ মোট ৪৫টি জলযান নির্মাণ করেছে। বর্তমানে ১২টি জাহাজ নির্মাণাধীন রয়েছে।