ম্যাগি নুডুলসের ওপর থেকে  নিষেধাজ্ঞা প্রত্যাহার

ভারতে ম্যাগি নুডুলসের ওপর থেকে সরকারি নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বোম্বে হাইকোর্ট। তবে নুডুলসটি  বাজারজাত হওয়ার আগে আবার নতুন করে ম্যাগির নমুনা পরীক্ষার নির্দেশও দিয়েছে আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2015, 12:05 PM
Updated : 13 August 2015, 12:05 PM

বিবিসি জানায়, চলতি বছরের জুনে ভারতজুড়ে ম্যাগি নুডলস নিষিদ্ধ হওয়ার পর এর প্রস্তুতকারক প্রতিষ্ঠান নেসলে তা চ্যালেঞ্জ করেছিল।

ওই সময় ভারতের ফুড সেফটি স্ট্যান্ডার্ড অথরিটি (এফএসএসএআই) ম্যাগি নুডলসকে মানুষের জন্য “অনিরাপদ এবং ক্ষতিকর” বলে জানিয়েছিল। ম্যাগি নুডুলসে অতিমাত্রায় সীসা ধরা পড়ায় ভারতে ম্যাগি উত্পাদন ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এফএসএসএআই।

জুনে ভারতের কয়েকটি রাজ্য ম্যাগি ইনস্ট্যান্ট নুডলস নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিলে বাজার থেকে এই খাদ্যপণ্যটি সরিয়ে নিতে বাধ্য হয় নেসলে।

বিধিবহির্ভূত বাণিজ্যচর্চা এবং ভেজালপণ্য বিক্রির অভিযোগ এনে ভারত সরকার নেসলের বিরুদ্ধে ভোক্তাদের পক্ষ থেকে ৬৪০ কোটি রূপি ক্ষতিপূরণের মামলা করার পর বৃহস্পতিবার আদালত শর্তসাপেক্ষে পণ্যটির ওপর থেকে নিষেধাজ্ঞা তোলার রায় দিল।

তাই নিষেধাজ্ঞা উঠে গেলেও এখনই তা বাজারে আনতে পারবে না নেসলে। ভারতের তিনটি পরীক্ষাগারে ম্যাগির নমুনা পরীক্ষার পর পরিমিত মাত্রায় সীসা পাওয়া গেলে তবেই নেসলে ইন্ডিয়াকে আবার ম্যাগি বিক্রির অনুমতি দেয়া হবে। সেজন্য ম্যাগির ৫টি নমুনা পরীক্ষাগারে পাঠাতে বলেছে বোম্বে হাইকোর্ট।