মশলাদার খাবার মৃত্যুঝুঁকি কমায়

দৈনিক মশলাদার খাবার, বিশেষ করে তাজা বা শুকনা মরিচ  ক্যান্সার, হৃদযন্ত্রের অসুস্থতা, ফুসফুসের অসুখ কিংবা ডায়াবেটিসের মতো রোগ থেকে মানুষের মৃত্যুঝুঁকি কমায়।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2015, 06:15 PM
Updated : 9 August 2015, 06:15 PM

চীনের এক গবেষণা থেকে এ তথ্য বেরিয়ে এসেছে। দেখা গেছে, গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা প্রায় প্রতিদিন মশলাদার খাবার খেয়েছে তাদের ক্ষেত্রে মৃত্যুঝুঁকি যারা সপ্তাহে একবারেরও কম মশলাদার খাবার খেয়েছে তাদের তুলনায় ১৪ শতাংশ কম।

নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই গবেষণায় একই ফল পাওয়া গেছে এবং যারা অ্যালকোহল পান করেনি তাদের ক্ষেত্রে আরো বেশি ইতিবাচক ফল এসেছে।

গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিক্যাল জার্নালে (বিএমজে)। এতে গবেষকরা বলেছেন, “ঘন ঘন মশলাদার খাবার খেলে ক্যান্সার, হৃদরোগ এবং শ্বাসযন্ত্রের রোগে মৃত্যুর ঝুঁকি কমে।”

গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা প্রতি সপ্তাহে মশলাদার খাবার খেয়েছে তারা বেশিরভাগ ক্ষেত্রেই তাজা কিংবা শুকনো মরিচ ব্যবহার করেছে।

‘চীনা একাডেমি অব মেডিক্যাল সায়েন্স’ এর নেতৃত্বে আন্তর্জাতিক একটি গবেষকদল ৩০ থেকে ৭৯ বছর বয়সী ৪ লাখ ৮৭ হাজার ৩৭৫ জনের ওপর গবেষণাটি চালায়। প্রতিদিন মশলাদার খাবার খাওয়ার সঙ্গে মানুষের মৃত্যুর কারণ ও ঝুঁকির বিষয়টি খতিয়ে দেখেন তারা।

দেখা গেছে, যারা এক সপ্তাহেরও কম সময় মশলাদার খাবার খায় তাদের তুলনায় যারা সপ্তাহে দুই/একদিন মশলাদার খাবার খায় তাদের মৃত্যুঝুঁকি ১০ শতাংশ কম।

আর যারা সপ্তাহে তিন থেকে পাঁচ এবং ছয় থেকে সাত দিন মশলাদার খাবার খায় তাদের ক্ষেত্রে মৃত্যুঝুঁকি ১৪ শতাংশ কম।

মশলার মধ্যে থাকা কিছু উপাদানের কারণেই মৃত্যুর ঝুঁকি কমে যায় বলে ধারণা গবেষকদের। বিশেষ করে মরিচের উপাদান এক্ষেত্রে সহায়ক হয়।

গবেষকরা বলছেন, মরিচের প্রধান উপাদান ‘ক্যাপসাইসিনের’ মধ্যে প্রচুর ভিটামিন সি ও অন্যান্য পুষ্টিগুণ আছে। এটি হয়ত স্বাস্থ্যের জন্য উপকারী। 

তবে বিষয়টি নিয়ে আরো বিশদ গবেষণা প্রয়োজন বলেও জানিয়েছেন গবেষকরা।