স্তনক্যান্সারে মৃত্যুঝুঁকি কমাবে হাড়ের ক্ষয়রোধের ওষুধ

হাড়ের ক্ষয় রোধ করার কিছু সাধারণ ওষুধ স্তন ক্যান্সারের চিকিৎসায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারে।মৃত্যুঝুঁকি কমে যেতে পারে ১৮ শতাংশ।যুক্তরাজ্যের নতুন এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2015, 03:34 PM
Updated : 27 July 2015, 03:34 PM

স্তন ক্যান্সারের চিকিৎসায় গত এক দশকের মধ্যে এটি সবচেয়ে উল্লেখযোগ্য অগ্রগতি বলেই মনে করা হচ্ছে। এর মাধ্যমে এক বছরে স্তন ক্যান্সারে আক্রান্তযুক্তরাজ্যের প্রায় এক হাজার নারীর জীবন বাঁচানো সম্ভব।

ল্যানসেট জার্নালে প্রকাশিত ১৮,৭৬৬ জন স্তন ক্যান্সারে আক্রান্ত নারীর তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে,  ওই ওষুধগুলো তাদের হাড়ে ক্যান্সার ছড়িয়ে পড়ারোধ করতে সক্ষম হয়েছে।

স্তন থেকে টিউমার সরিয়ে ফেলার পরও হাড়ে ক্যান্সার ছড়িয়ে পড়ার ঝুঁকি সবসময়ই রয়ে যায়। কারণ, স্তন ক্যান্সারের ক্ষেত্রে ক্যান্সার সেল হাড়ে ছড়িয়েপড়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে এবং এটি কয়েক বছর পর্যন্ত সুপ্ত অবস্থায় থাকতে পারে।

আবার অনেক সময় দেখা যায় অস্ত্রপচারের আগেই হাড়ে ক্যান্সার ছড়িয়ে পড়েছে।

বিসফসফনেটস ওষুধটি মূলত হাড়ের ক্ষয় রোধের চিকিৎসায় ব্যবহার করা হয়।  গবেষকরা দেখেছেন, এ ওষুধ হাড়ে ক্যান্সার সেল ছড়িয়ে পড়া রোধ করতেসক্ষম।

স্তন ক্যান্সার থেকে হাড়ে ক্যান্সার ছড়িয়ে পড়ার পর অনেক নারী ওষুধগুলো সেবন শুরু করেন।

স্তন থেকে টিউমার অপসারণের পর পাঁচ বছরের মধ্যে বিসফসফনেটস ওষুধ সেবন শুরু করেছেন এমন নারীদের ২৬টি আলাদা আলাদা ক্ষেত্রের তথ্য বিশ্লেষণকরে দেখা গেছে, বিসফসফনাটেস সেবনের মাধ্যমে হাড়ে ক্যান্সার ছড়িয়ে পড়ার হার ২৮ শতাংশ কমিয়ে আনা সম্ভব হয়েছে। তবে এই চিত্র ঋতুস্রাব বন্ধ হয়নিএমন নারীদের ক্ষেত্রে প্রযোজ্য।

আর যাদের শুরুতেই ক্যান্সার ধরা পড়েছে তাদের ক্ষেত্রে ১০ বছরের মধ্যে মৃত্যুর হার ১৮ শতাংশ কমানো সম্ভব হয়েছে বলে বিবিসি নিউজ ওয়েবসাইটে জানিয়েছেন শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।