ফিরোজা বেগমের অবস্থা সংকটাপন্ন

নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগম কিডনির সমস্যা প্রকট হয়ে ওঠায় তাকে হাসপাতালে নেওয়া হয়েছে। চিকিৎসকরা বলছেন, তার অবস্থা সংকটাপন্ন।

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2014, 10:01 AM
Updated : 8 Sept 2014, 11:15 AM

সোমবার সকালেই তাকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেওয়া হয়।  

এ বিষয়ে তার বড় ছেলে হামিন আহমেদ গ্লিটজকে জানান, “গত সপ্তাহে হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছিল। আজ সকালে তার কিডনির সমস্যা বেড়ে যাওয়ায় আবারও বিশেষভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে।”

প্রায় ৮৪ বছর বয়সী এই শিল্পী আছেন হাসপাতালের নেফ্রোলজি ও কিডনি ট্রান্সপ্ল্যান্টেশন বিভাগের কো-অর্ডিনেটর অ্যান্ড সিনিয়র কনসালটেন্ট কৃষ্ণ মোহন সাহুর তত্ত্বাবধানে।

হামিন আরও বলেন, “চিকিৎসকরা তার কিডনি ডায়ালিসিস করার চেষ্টা করছে। ডায়ালিসিস সম্পূর্ণ হলে পরবর্তী অবস্থা জানা যাবে।”

তবে তার হৃদকম্পন বেড়ে যাওয়ায় ডায়ালিসিস প্রক্রিয়া বিঘ্নিত হচ্ছে।

তিনি বলেন, “সম্প্রতি হেপাটাইটিস বি রোগ ধরা পরে শিল্পীর। চিকিৎসার জন্য গত সপ্তাহে হাসপাতালে নেওয়া হয়েছিল তাকে। তবে একদিন চিকিৎসার পরেই বাসায় নেওয়া হয়।”

আরও জানালেন, অনেকদিন আগেই শিল্পীর কিডনি ও লিভারের নানাবিধ সমস্যার চিকিৎসা চলছে। নিয়মিতভাবে তার কিডনি ডায়ালিসিস করা হয়। গত শুক্রবারও ডায়লিসিসের জন্য হাসপাতালে নেওয়া হয়েছিল তাকে। তবে তার আগেই ধরা পরে হেপাটাইটিস বি রোগ।

গত বছরের একই সময়ে আরও একবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন ফিরোজা বেগম।

মায়ের সুস্থতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন হামিন আহমেদ।

বিভিন্ন সময়ে নানা সম্মাননা পেয়েছেন ফিরোজা বেগম। এরমধ্যে উল্লেখযোগ্য হল স্বাধীনতা পুরস্কার, শিল্পকলা একাডেমী পুরস্কার, শ্রেষ্ঠ টিভি শিল্পী পুরস্কার (পাকিস্তান এবং বাংলাদেশ), নাসিরউদ্দিন স্বর্ণপদক, স্যার সলিমুল্লাহ স্বর্ণপদক, দীননাথ সেন স্বর্ণপদক, সত্যজিৎ রায় স্বর্ণপদক, বাচসাস পুরস্কার, সিকোয়েন্স পুরস্কার।