শুক্রবারেই ‘শুভমুক্তি’ কেন?

শুক্রবার মানেই সিনেমাভক্তদের জন্য খুশির দিন। কারণ, হলিউড, বলিউড, কিংবা ঢালিউড- সবখানেই যে এই দিনটিকেই বেছে নেওয়া হয় সিনেমা মুক্তির জন্য। কিন্তু কেন?

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2017, 02:59 PM
Updated : 18 Jan 2017, 02:59 PM

বাংলাদেশে সরকারি ছুটির দিন শুক্রবার। আর তাই এই দিনটিতে দর্শক সবচেয়ে বেশি পাওয়া যাবে- এমনটাই ধরে নেন প্রযোজকেরা।

বাংলাদেশ টেলিভিশনেও শুক্রবার বিকেল তিনটায় দেখানো হয় ঢাকাই সিনেমা। সেটাও অবসরে সিনেমার দর্শক সবচেয়ে বেশি হবে- এই চিন্তা থেকেই।

বাংলাদেশের বাইরে সরকারি ছুটির দিনগুলি হলো শনি আর রোববার। তাহলে সেখানেও কেন শুক্রবারে সিনেমার মুক্তি?

উইকএন্ডের আগের দিন সিনেমামুক্তি দিলে ব্যবসা ভাল হবে- এই চিন্তা থেকেই হয়তো শুক্রবারকে বেছে নেওয়া- এমনটা মনে করেন অনেকেই। কিন্তু কারণ রয়েছে আরও।

প্রথমত, হলিউডে সবসময়ই শুক্রবারে সিনেমা মুক্তি দেওয় হয়। আর সেই ধারা অনুসরণ করেন ভারতীয় প্রযোজকেরাও।

প্রথমদিকে অবশ্য ভারতে শুক্রবার ছাড়াও অন্যদিনগুলোতে সিনেমা মুক্তি পেত। যেমন, ১৯৪৭-এর ২৪ মার্চ ‘নীল কমল’ মুক্তি পেয়েছিল সোমবার।

ষাটের দশকের প্রথম ভাগে ‘মুঘল-ই-আজম’-এর হাত ধরেই শুক্রবার মুক্তির চল শুরু হয় ভারতে। ১৯৬০-এর ৫ অগস্ট মুক্তি পেয়েছিল ‘মুঘল-ই-আজম’। দিনটি ছিল শুক্রবার।

শুক্রবারে শুভমুক্তির আরও একটা কারণ হলো, এই দিনে ভারতের কলকারখানাগুলোতে শ্রমিকেরা অর্ধদিবসের ছুটি পায়। ছুটির অবসরে তাদের বিনোদনের প্রধান মাধ্যম হলো সিনেমা। আর তাই, এই দিনে সিনেমার ব্যবসা যে ভাল হবে- সে কথা বলাই বাহুল্য।

বাণিজ্যিক এসব কারণ ছাড়া্ও রয়েছে কুসংস্কারের প্রভাবও। উপমহাদেশের অনেক স্থানেই শুক্রবারকে গণ্য করা হয় পবিত্র দিন হিসেবে। আর তাই এই দিনে সিনেমার শুভমুক্তি ঘটবে- এমনটা ভাবতেই পারেন অনেক প্রযোজক।