মৌ-রিয়াজের ‘মন খারাপের দৃশ্যাবলী’  

এবারের ঈদের অন্যতম আকর্ষণ হিসেবে পর্দায় ফিরছেন অভিনেতা রিয়াজ এবং মডেল সাদিয়া মৌ জুটি। নির্মাতা কৌশিক শংকর দাসের ‘মন খারাপের দৃশ্যাবলী’ নাটকে একসঙ্গে অভিনয় করেছেন দুজন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2016, 09:19 AM
Updated : 16 June 2016, 09:36 AM

এই নাটকে কী চরিত্রে অভিনয় করছেন, জিজ্ঞেস করা হলে এখনই কিছু বলতে চাননি রিয়াজ।

একটু হেসে তিনি গ্লিটজকে বললেন,“এখন যদি আমি সব বলে দেই তাহলে তো নাটকের আসল রহস্যটা উম্মোচিত হয়ে যাবে। এটা দশর্কের জন্য একটা ক্লাইম্যাক্স হিসেবে তোলা থাক। নাটকটি যখন দেখবেন তখনই সবকিছু জানতে পারবেন।”

তবে অভিনীত চরিত্র সম্পর্কে কিছু না বললেও সহশিল্পী মৌয়ের প্রশংসা করতে ভুলেননি এই অভিনেতা।

তিনি বলেন, “মৌয়ের সঙ্গে এটি আমার তৃতীয় কাজ। আবারও তার সঙ্গে কাজ করে আমার খুবই ভালো লেগেছে। তিনি একেবারেই ভিন্ন ধাঁচের একটি চরিত্রে অভিনয় করেছেন। তার সঙ্গে কাজ করতে গিয়ে প্রত্যেকবারই মনে হয় তিনি খুবই পেশাদার অভিনেত্রী। ক্যামেরার সামনে তার পারফরম্যান্স এক কথায় অতুলনীয়। সবকিছু মিলিয়ে বলতে হয়, তার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা সত্যিই চমৎকার।”

‘মন খারাপের দৃশ্যাবলী’ গড়ে উঠেছে দুজন নিঃসঙ্গ মানুষকে নিয়ে, জানালেন নির্মাতা। এক বইয়ের দোকানে গিয়ে বিশ্ববিদ্যালয়ের দুই সহপাঠির (রিয়াজ এবং মৌ) দেখা হয় অনেকদিন পরে, আলাপচারিতায় উঠে আসে দুজনের জীবনের নানান দিক।

মৌ জানতে পারে, পড়াশুনা করতে বিদেশে পাড়ি দিয়েছেন রিয়াজের স্ত্রী, এখানে একা একা সময় কাটে এখন তার। স্ত্রীর সঙ্গে বয়সের ব্যবধানের কারণে মানসিক দূরত্বটাও অনেক বেশি। এমনই কিছু চলছে মৌয়ের জীবনেও। এরপর শুরু হয় পুরনো দিনের মতো দুই বন্ধুর সুখদুঃখ ভাগাভাগি করে নেওয়ার পালা।     

দুজন বিবাহিত মানুষকে নিয়ে গড়ে উঠলেও একে পরকীয়ার গল্প বলতে নারাজ কৌশিক।

তার কথায়, “এটি মোটেও কোনো পরকীয়ার গল্প নয়। এটি হচ্ছে একজন আরেকজনকে বোঝার গল্প..বোঝানোর গল্প।”

নাটকটি পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছেন নির্মাতা নিজে।

বললেন, ‘মন খারাপের দৃশ্যাবলী’র জন্য রিয়াজ-মৌ জুটি ছিলেন তার প্রথম পছন্দ।

“এই গল্পটি নিয়ে কাজ করার ইচ্ছে ছিল বেশ কিছুদিন ধরেই। প্রায় এক বছর আগে থেকেই এই নাটক নির্মাণের পরিকল্পনা চলছিল। আমি চেয়েছিলাম নাটকটির জন্য রিয়াজ-মৌকে জুটি বানাবো। তখনও তাদের দুজনকে পর্দায় জুটি হিসেবে দেখানো হয়নি। কিন্তু দুর্ভাগ্যবশত আমার নাটকটির কাজ শুরু হতে দেরি হয়ে যায়, এদিকে তারা জুটি হিসেবে কাজ করে ফেলেন।’ বলেন কৌশিক।

তিনি আরও বলেন, ‘এই নাটকটির গল্পের জন্য তারা দুজনই ছিলেন আমার প্রথম পছন্দ। এর মূল কারণ হল, এই নাটকের চরিত্রগুলোর সঙ্গে তারা খুবই মানানসই।’

মৌয়ের সঙ্গে আগে কাজ করলেও রিয়াজের সঙ্গে প্রথমবারের মতো কাজ করেছেন এই নির্মাতা। জানালেন, রিয়াজের সঙ্গে কাজের অভিজ্ঞতা ছিল দারুণ। 

‘মন খারাপের দৃশ্যাবলী’ নাটকে আরও অভিনয় করেছেন লাক্স তারকা নিসা, ফকরুল বাশার মাসুম ও মিলি বাশার। নাটকটি এবারে ঈদে একটি বেসরকারী টেলিভিশনে প্রচারিত হবে।