ঈদের বর্ণাঢ্য আয়োজনে সাবিনা নেই, সিঙ্গাপুরে চিকিৎসা চলছে

প্রতি বছর ঈদ মৌসুমে দেশের অডিও বাজার, সিনেমার প্লে ব্যাক আর টিভির ঈদ অনুষ্ঠানে যার সরব উপস্থিতি ছিল অবধারিত সেই সাবিনা ইয়াসমীনের কোন অ্যালবামও এ বছর বের হয় নি। ঈদে মুক্তিপ্রাপ্ত ছবিতে তার গান শোনা যাবে না, টিভির পর্দায় থাকবে না তার সহাস্য উপস্থিতি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2007, 08:19 AM
Updated : 10 Oct 2007, 08:19 AM
অক্টোবর ১০ (বিডিনিউজটুয়েন্টিফোরডটকম) -- প্রতি বছর ঈদ মৌসুমে দেশের অডিও বাজার, সিনেমার প্লে ব্যাক আর টিভির ঈদ অনুষ্ঠানে যার সরব উপস্থিতি ছিল অবধারিত সেই সাবিনা ইয়াসমীনের কোন অ্যালবামও এ বছর বের হয় নি। ঈদে মুক্তিপ্রাপ্ত ছবিতে তার গান শোনা যাবে না, টিভির পর্দায় থাকবে না তার সহাস্য উপস্থিতি।
এ বছরের ১১ জুলাই উচ্চ চিকিৎসার্থে দেশের বাইরে যাবার আগে সবার কাছে দোয়া চেয়ে শিল্পী বলেছিলেন, 'আমি দোয়া চাই সবার কাছে, যেন সুস্থভাবেই আবারো সবার মাঝে ফিরে আসতে পারি।' এখনো ফিরতে পারেননি তিনি। সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালের ন্যাশনাল ক্যান্সার সেন্টারে ৭৮ নম্বর ওয়ার্ডের ১৬ নম্বর কেবিনে তার চিকিৎসা চলছে।
এ প্রসঙ্গে অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সংগীতার কর্ণধার সেলিম খান জানান, " এই প্রথম ঈদে সাবিনা ইয়াসমীনের কোন অ্যালবাম বের হয়নি। এটি এবারের ঈদের অডিও বাজারের জন্য বড় ক্ষতি। কেননা সাবিনার অ্যালবাম মানে হিট অ্যালবাম। তার গানের প্রতি রয়েছে শ্রোতাদের তুমুল আগ্রহ। আমাদের সঙ্গীত ভাণ্ডারের জন্য তাকে আরো অনেক দিন প্রয়োজন। আমি প্রাণভরে দোয়া করছি, তিনি শিগগিরই সুস্থ হয়ে ফিরে আসুন। "
গত ঈদে কোকিলকন্ঠী গায়িকা সাবিনা ইয়াসমিন ও রুনা লায়লাকে নিয়ে ঈদ আয়োজনে ঈদের অনুষ্ঠান নির্মান করেছিলেন নির্মাতা আরিফ খান। এ প্রসঙ্গে তিনি জানান, সাবিনা আপা শুধু অনেক বড় মাপের শিল্পী নন, মানুষ হিসেবে তিনি অনেক বড় মনের।
তার সঙ্গে কাজ করতে গিয়ে
আমি তার কাছ থেকে যে সহযোগিতা পেয়েছি তা বলার নয়। এ ঈদে ইচ্ছে ছিল তাকে নিয়ে একক সঙ্গীতানুষ্ঠান নির্মাণের। সেটা সম্ভব হল না। আমি তার দ্রুত আরোগ্য কামনা করছি। "
ঈদ উপলক্ষে ইত্যাদির বিশেষ আয়োজনেও থাকত গানের পাখি সাবিনা ইয়াসমিনের সহাস্য উপস্থিতি। এ প্রসঙ্গে ইত্যাদির নির্মাতা হানিফ সংকেত বলেন, "সাবিনা ইয়াসমিন এর মতো শিল্পী তো আর রোজ রোজ আসেন না। তিনি একজনই। আমি তার বিকল্প দেখি না। এ জন্য ঘুরে ফিরে আমার অনুষ্ঠানে বারবার তাকে নিয়ে এসেছি। আমি মনে প্রানে তার জন্য দোয়া করছি তিনি সুস্থ হয়ে আবার আমাদের মাঝে ফিরে আসবেন।"
অসুস্থ সাবিনা ইয়াসমিনকে দেখতে সিঙ্গাপুর গিয়েছিলেন জনপ্রিয় শিল্পী আসিফ আকবর। শিল্পী আসিফ বলেন, " সাবিনা ইয়াসমিন সঙ্গীতের মা। মায়ের অসুস্থতায় সন্তানের মনের অবস্থা কেমন হয় তা সহজেই অনুমেয়। তার সঙ্গে আমার বেশ কিছু ছবিতে গান গাওয়ার সৌভাগ্য হয়েছে। হাতে ধরে তিনি শিখিয়েছেন গায়কী-সুর-তাল-লয় কাকে বলে। এমন একজন অভিভাবক ও শিক্ষককে আমরা হারাতে চাই না।"
তিনি জানান, " তার সঙ্গে সিঙ্গাপুরে আমার দেখা হয়েছিল। তিনি দেশের কথা আর দেশের মানুষের কথা বলছিলেন। আল্লাহর কাছে দোয়া করি, তিনি সুস্থ হয়ে উঠুন। সবার উচিত তার জন্য আল্লাহর কাছে ফরিয়াদ করা। একমাত্র তিনিই পারেন আমাদের সবার শ্রদ্ধেয় সাবিনা আপাকে সুস্থ করে দিতে। "
'সবাইকে বলিস, আমি সুস্থ হয়ে আবার ফিরে আসবো। আমার কিছুই হবে না। আমাকে নিয়ে টেনশনের কিছু নাই।' দেশ ছেড়ে যাবার সময় সহজ ও স্বাভাবিকভাবেই কথাগুলো বলেছিলেন, ক্যান্সার আক্রান্ত দেশসেরা খ্যাতিমান কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন। তার কথা যেন সত্যি হয়, তাড়াতাড়ি সুস্থ হয়ে তিনি ফিরে আসুন তার প্রিয় জন্মজন্মভূমি আর শ্রোতাদের মাঝে, এটাই সবার কাম্য।
বিডিনিউজটুয়েন্টিফোরডটকম/এসবিটি/এমআইআর/২০১১ ঘ