নানা আয়োজনে প্রীতিলতাকে স্মরণ

চট্টগ্রামে নানা আয়োজনের মধ্য দিয়ে আত্মাহুতি দিবসে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারকে স্মরণ করেছে বিভিন্ন সংগঠন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 03:49 PM
Updated : 24 Sept 2017, 03:49 PM

রোববার নগরীর পাহাড়তলীতে প্রীতিলতার ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় চট্টগ্রাম বিপ্লব ও বিপ্লবী স্মৃতি সংরক্ষণ পরিষদসহ বিভিন্ন ছাত্র, যুব ও সাংস্কৃতিক সংগঠন।

স্মৃতি সংরক্ষণ পরিষদ সেখানে আলোচনা সভাও করে।

সভায় বক্তারা বলেন, ব্রিটিশের শোষণ থেকে দেশ ও দেশের মানুষকে মুক্ত করতে প্রাণ দিয়েছিলেন প্রীতিলতা। আত্মাহুতির এত বছর পরও তার স্মৃতি সংরক্ষণের কোনো উদ্যোগ বাস্তবায়িত হয়নি।

বক্তারা ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী মাস্টার দা সূর্যসেন, বীরকন্যা প্রীতিলতাসহ সব বীরদের স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাবকে জাদুঘর হিসেবে সংরক্ষণের দাবি জানান।

সভায় বক্তব্য রাখেন পূর্ব রেলের ডিআরএম মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, পরিষদের আহ্বায়ক আলমগীর সবুজ, সদস্য সচিব মিঠুন চৌধুরী, সদস্য সাইদুর ইসলাম, প্রীতম দাশ ও রুবেল দাশ প্রিন্স।

প্রীতিলতার ৮৫তম আত্মাহুতি দিবসে ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ করে ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদ। পরবর্তীতে সংগঠন কার্যালয়ে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তব্য রাখেন কমিটির আহবায়ক মু. গোলাম সারোয়ার, সদস্য আতিক রিয়াদ, এ্যানি সেন, শোভন দাশ, ফারজানা ইসলাম ফারাহ প্রমুখ।

এছাড়া বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, চারণ, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম, বাসদসহ বিভিন্ন সংগঠন ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

অপরদিকে পটিয়া উপজেলার ধলঘাটে শ্রদ্ধা এবং ভালোবাসায় ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দাদারের আত্মাহুতি দিবস পালন করা হয়।

সকালে প্রীতিলতার আবক্ষ মূর্তিতে বিভিন্ন সংগঠনের পুস্পস্তবক অর্পনের মাধ্যমে দিবসের সূচনা হয়। দুপুরে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রীতিলতা ট্রাস্টের সভাপতি পংকজ চক্রবর্ত্তী।

প্রধান অতিথি ছিলেন ধলঘাট ইউনিয়ন পরিসদের চেয়ারম্যান রনবীর ঘোষ টুটুন। বক্তব্য রাখেন পটিয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবদুল হাকিম রানা, ট্রাস্টি বোর্ড সদস্য বিজয় ঘোষ, কৃষ্ণা চক্রবর্ত্তী প্রমুখ।