আমেরিকান কর্নারে বিজ্ঞানে আগ্রহীদের জন্য ‘মেকার স্পেস’

চট্টগ্রাম আমেরিকান কর্নারে বিজ্ঞান শিক্ষায় আগ্রহীদের জন্য ‘মেকার স্পেস’ উদ্বোধন করেছেন যুক্তরাষ্ট্র দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স জোয়েল রেইফম্যান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 12:28 PM
Updated : 23 August 2017, 12:28 PM

বুধবার বিকালে নগরীর জামালখান এলাকায় বেসরকারি চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউ) ক্যাম্পাসে আমেরিকনার কর্নার চট্টগ্রাম কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নতুন চালু হওয়া ‘মেকার স্পেস’ এ চট্টগ্রামের প্রথম থ্রি-ডি প্রিন্টারের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে জোয়েল রেইফম্যান বলেন, “থ্রি-ডি প্রিন্টার ভবিষ্যতের জানালা। বিজ্ঞান, প্রকৌশল ও গণিত শিক্ষায় আগ্রহীরা এ অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবেন।

“মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রায় সাড়ে ছয় হাজার বাংলাদেশি শিক্ষার্থী লেখাপড়া করছে। গ্র্যাজুয়েট শিক্ষার্থীর সংখ্যার বিচারে মার্কিন যুক্তরাষ্ট্রে অধ্যায়নরত বিদেশি শিক্ষার্থীদের মধ্যে বাংলাদেশের অবস্থান একাদশ। প্রতি বছরই বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে।”

উচ্চতর শিক্ষা ও গবেষণায় আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রে অবারিত সুযোগ রয়েছে বলেও মন্তব্য করেন শার্জ দ্য অ্যাফেয়ার্স।

অনুষ্ঠানে সভাপতি হিসেবে বক্তব্য দেন সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। অনুষ্ঠান সঞ্চলনা করেন আমেরিকান কর্নার ঢাকার পরিচালক রেক্স মোজার।

অনুষ্ঠানে জানানো হয়, মেকার স্পেস চট্টগ্রামের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে আগ্রহী শিক্ষার্থীদের সৃষ্টিশীলতার চর্চাকে এগিয়ে নিতে সহায়ক হবে।