নিস্ক্রিয়দের পদ থেকে সরাতে চট্টগ্রাম নগর আ. লীগের সুপারিশ

নিস্ক্রিয় নেতাদের পদ-পদবিতে থেকে সরাতে কেন্দ্রীয় কমিটির কাছে লিখিত সুপারিশের সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম নগর আওয়ামী লীগ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2017, 03:54 PM
Updated : 5 August 2017, 04:00 PM

শনিবার সন্ধ্যায় নগরীর দারুল ফজল মার্কেটে নগরের কার্যনির্বাহী পরিষদের সভায় এ সিদ্ধান্ত হয় বলে নগর কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “দলের কর্মসূচিতে নিস্ক্রিয় থাকা নেতাদের বিষয়ে সভায় আলোচনা হয়েছে। তালিকা করে আমরা কেন্দ্রে পাঠাব।”

তাদের নাম জানতে চাইলে শফিকুল বলেন, “সেটা সভার কার্য বিবরণী দেখলেই জানা যাবে। সেগুলো দেখা হবে।”

ওই সভা নিয়ে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান কমিটি গঠনের পর থেকে যেসব কর্মকর্তা ও নির্বাহী সদস্য সংগঠনের কর্মকাণ্ড ও দলীয় রাজনৈতিক কর্মসূচিতে অংশগ্রহণ থেকে বিরত থেকে নিস্ক্রিয় ভূমিকা পালন করছেন, তাদের পদ-পদবি থেকে অপসারণের জন্য কেন্দ্রীয় কমিটির কাছে সুপারিশ করার সিদ্ধান্ত হয়েছে।

“২০১৩ সালের ১৪ নভেম্বর বর্তমান নগর কমিটি গঠন করা হয়। এরপর থেকে পদ-পদবিধারী কেউ কেউ কার্যকরী কমিটির একটি মাত্র সভায় এবং কেন্দ্রঘোষিত ও স্থানীয় কর্মসূচিতে অংশগ্রহণ থেকে বিরত আছেন। তাদের প্রতিনিয়ত তাগিদ দেওয়া সত্ত্বেও সাড়া দিচ্ছেন না।”

এর আগে একাধিকবার দলীয় সভা-সমাবেশেই ‘নিস্ক্রিয়’ নেতাদের তিরষ্কার করে বক্তব্য দেন নগর কমিটির সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন ও সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

সভার অন্যান্য সিদ্ধান্তের বিষয়ে শফিকুল ইসলাম ফারুক বলেন, তৃণমূলকে শক্তিশালী করতে ঈদুল আজহার পর কার্যকরী পরিষদের সভা ও বর্ধিত সভা করার সিদ্ধান্ত হয়েছে।

“এছাড়া ১৫ অগাস্ট মুসলিম ইনস্টিটিউটে জাতীয় শোক দিবসের আলোচনা সভা, খতমে কোরআন ও মিলাদ মাহফিল আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।”

তবে প্রতি বছর নগরীতে জাতীয় শোক দিবস উপলক্ষে যে মেজবানের আয়োজন করা হয় তা এবার হবে না।

শফিকুল বলেন, মেজবানের জন্য যে ব্যয় হয় সেটা এবার নগরীতে জলাবদ্ধতায় দুর্গতদের মাঝে বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

“তবে প্রতি বছরের মত এবারও টুঙ্গিপাড়ায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর আয়োজনে যে মেজবানের আয়োজন করা হবে।”

নগর কমিটির সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভা শেষে গৃহীত সিদ্ধান্ত ঘোষণা করেন সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন।

সভায় উপস্থিত ছিলেন নগর কমিটির সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, সুনীল সরকার, জহিরুল আলম দোভাষ, যুগ্ম সম্পাদক এম এ রশিদ, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সম্পাদকমণ্ডলীর সদস্য ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, মানস রক্ষিতও দেবাশীষ গুহ বুলবুল।