ছোলার দাম বেড়েছে চট্টগ্রামে

বন্দর নগরী চট্টগ্রামের খুচরা বাজারে চালের সঙ্গে রমজানে বাড়তি চাহিদার পণ্য ছোলার দামও বেড়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 03:37 PM
Updated : 28 April 2017, 03:37 PM

শুক্রবার নগরীর বৃহত্তম কাঁচাবাজার রিয়াজউদ্দিন বাজারে গিয়ে দেখা যায়, গত সপ্তাহের তুলনায় কেজিপ্রতি চাল অন্তত তিন টাকা ও ছোলা অন্তত পাঁচ টাকা বেড়েছে।

এই বাজারের বিক্রেতা ওসমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “৫০ কেজির মিনিকেট চালের বস্তার দাম সপ্তাহখানেক আগে ছিল ২ হাজার ২০০ টাকা। এখন সেটা কিনছি ২৪০০ টাকা দিয়ে।”

গত সপ্তাহের তুলনায় ছোলার দাম কেজিতে পাঁচ টাকা দাম বেড়েছে বলে এই বাজারের মুদি দোকানি মো. হাসান জানান।

“অস্ট্রেলিয়ান ছোলা বিক্রি করেছি গত সপ্তাহে ৮০ টাকায়। এ সপ্তাহে সেটি ৮৫ টাকা। অন্যদিকে ভারতীয় ছোলা বিক্রি করেছি ৭৫ টাকায়, সেটি এখন ৮০ টাকায় বিক্রি হচ্ছে।”

বাজার ঘুরে দেখা যায়, চাল ও ছোলার সঙ্গে মাংসের দামও বেড়েছে।

মাংস বিক্রেতা আনোয়ার ইসলাম জানান, হাড় ছাড়া গরুর মাংস গত সপ্তাহে কেজিতে ৬০০ টাকায় বিক্রি হয়েছিল। শুক্রবার কেজিতে ৫০ টাকা বেড়েছে।

ফাইল ছবি

দাম বৃদ্ধির কারণ হিসেবে তিনি বলেন, “বাজারে গরুর সরবরাহ কম, যা পাওয়া যাচ্ছে তার দাম বেশি। ফলে দাম না বাড়িয়ে বিক্রি করলে দোকান বন্ধ করে দিতে হবে।”

বাজার করতে আসা বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী রোকন মাওলা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সামনে রমজান তাই নানা রকম ফন্দিফিকির করে দাম বাড়ানো হচ্ছে। প্রশাসন যদি পদক্ষেপ না নেয় তাহলে সাধারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠবে।”

অন্য পণ্যের মধ্যে ব্রয়লার মুরগি কেজিপ্রতি ১৫৫ টাকায় বিক্রি হচ্ছে; দেশি মুরগি ৩৫০ টাকা ও সোনালি মুরগি ২২০ টাকায় বিক্রি হচ্ছে।

কেজিপ্রতি রুই ২২০ টাকা, মৃগেল ১৮০ টাকা, সাগরের টাইগার চিংড়ি ৩৫০ টাকা ও তেলাপিয়া ১৫০ টাকায় বিক্রি হচ্ছে রিয়াজউদ্দিন বাজারে।

কেজিপ্রতি পটল বিক্রি হচ্ছে ৪০ টাকায়, বরবটি ৫০ টাকায়, টমেটো ৩০ টাকায়, কাঁচা মরিচ ২০ টাকায় ও বেগুন ৪০ টাকা কেজিতে।

ঝিঙে ৪০ টাকায় ও কড়লা ৬০ টাকায় বিক্রি হচ্ছে।