চট্টগ্রামে আইনশৃঙ্খলা ‘ঠিক’ থাকলেও বেড়েছে মাদক

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট থাকলেও মাদকের ব্যবসা ও ব্যবহার বেড়ে যাওয়ায় উদ্বেগ জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2017, 03:57 PM
Updated : 12 Feb 2017, 03:57 PM

রোববার জেলা প্রশাসন আয়োজিত মাসিক আইনশৃঙ্খলা কমিটির সভার তিনি এই উদ্বেগ প্রকাশ করেন।

সামসুল আরেফিনকে উদ্ধৃত করে জেলা প্রশাসনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “চট্টগ্রামে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকলেও মাদকের ব্যবসা ও ব্যবহার দুটোই বেড়েছে।”

২০১৬ সালে সারাদেশে অবৈধ অস্ত্র উদ্ধারে চট্টগ্রাম দ্বিতীয় এবং মাদক উদ্ধারে চট্টগ্রাম তৃতীয় অবস্থানে ছিল বলে সভায় জানানো হয়।

তরুণদের বিপথগামী হয়ে ওঠার জন্যঅ অভিভাবকদের নজরদারির অভাবকে দায়ী করেন জেলা প্রশাসক।

সভায় তিনি জানান, ভেজাল খাদ্যপণ্য, ওষুধ, ভুয়া ডাক্তার, ডায়াগনস্টিক মেন্টার, কভার্ড ভ্যানে অবৈধ গ্যাস বিক্রি, অবৈধ স্থাপনা উচ্ছেদ ও মহাসড়কে অবৈধ হিউম্যান হলার, রিকশা ও রেজিস্ট্রেশনবিহীন সিএনজি অটোরিকশার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নুরে আলম মিনাকে উদ্ধৃত করে বলা হয়, চট্টগ্রাম মহানগরীর বাইরে ১৪ উপজেলার মোট ৭০ লাখ জনসংখ্যার জন্য মাত্র দুই হাজার পুলিশ রয়েছে।

লোকবল বাড়ানোর উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, “লোকবল যুক্ত হলে আইনশৃংখলা রক্ষায় পুলিশ আরও জোরালে ভূমিকা রাখতে পারবে।”

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মমিনুর রশিদ চলতি বছরের জানুয়ারি মাসের খাতওয়ারি অপরাধ চিত্র তুলে ধরেন।

সভায় বক্তব্য রাখেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাবুদ্দিন, চট্টগ্রাম মহানগরী মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্যপরিষদ নেতা নিতাই দাস ও চট্টগ্রাম চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ।