পাঠ‌্যপুস্তক নিয়ে বিক্ষোভ চট্টগ্রামে

‘সাম্প্রদায়িক ও নারীবিদ্বেষী’ ভাবধারায় ভুলে ভরা পাঠ্যপুস্তক প্রণয়নের প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, উদীচী ও খেলাঘর।

চট্টগ্রাম ব‌্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2017, 04:00 PM
Updated : 15 Jan 2017, 04:00 PM

রোববার বিকালে নগরীর নন্দনকাননে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সামনে এ সমাবেশ হয়।

সমাবেশে উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ-সভাপতি প্রবাল দে বলেন, “বর্তমান সরকার বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে। আমরা সবসময় এর প্রশংসা করেছি।

“কিন্তু এবার সরকার বছরের প্রথম দিন শিশুদের হাতে তুলে দিল ভুলে ভরা পাঠ্যপুস্তক। এই পাঠ্যপুস্তকের মাধ্যমে দেশে ধর্মান্ধ-সাম্প্রদায়িক শিক্ষাব্যবস্থা চালুর অপচেষ্টা করা হয়েছে। এর মধ্য দিয়ে হেফাজতে ইসলাম আর চরমোনাই পীরের দাবি পূরণ করা হচ্ছে।”

সমাবেশে গণজাগরণ মঞ্চ চট্টগ্রামের সংগঠক সুনীল ধর বলেন, “দেশের কোমলমতি শিশুদের অন্ধকারে নিয়ে যাওয়ার সব আয়োজন হয়েছে এবারের বইয়ে। পাঠ্যপুস্তকে লৈঙ্গিক বৈষম্য সৃষ্টি করা হয়েছে। সাম্প্রদায়িক উদ্দেশ্যে প্রগতিশীল লেখকদের লেখা বাদ দেওয়া হয়েছে।”

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমানের অপসারণ দাবি করেন তিনি।

যুব ইউনিয়নের সহ-সাধারণ সম্পাদক প্রীতম দাশ বলেন, “সরকার ও প্রশাসনের বিভিন্ন স্তরে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী-সাম্প্রদায়িক-ধর্মান্ধ অপশক্তি লুকিয়ে আছে। তাদের চিহ্নিত করে অপসারণ করতে হবে।”

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সহ-সভাপতি কবি আশীষ সেন, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি মুহাম্মদ গোলাম সারওয়ার ও সাধারণ সম্পাদক নাহিদ আল মোস্তফা।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।