চুয়েটে স্মাতক গণিত অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) অষ্টম জাতীয় স্মাতক গণিত অলিম্পিয়াড-২০১৬ এর চট্টগ্রাম অঞ্চলের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2016, 02:55 PM
Updated : 2 Dec 2016, 02:55 PM

শুক্রবার সকালে চুয়েটের কেন্দ্রীয় অডিটোরিয়ামে চূড়ান্ত পর্বের এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথির বক্তব্যে চুয়েট উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “গণিত আছে বলেই আমরা জগতের অনেক কিছুর ব্যাখ্যা জানি। গণিতের যথার্থ ব্যবহার ও প্রয়োগের মাধ্যমে আমরা পেয়েছি একটি আধুনিক ও উন্নত সভ্যতা।

“আমাদের প্রয়োজন একটি সৎ, যোগ্য ও মেধাবী প্রজন্ম। এ দেশের মানুষ আজ মেধাবী নতুন প্রজন্মের দিকে তাকিয়ে আছে। তারাই পারবে উন্নত বাংলাদেশ গড়তে, মানুষের মুখে হাসি ফোটাতে।”

বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের সহযোগিতায় ‍চুয়েট গণিত বিভাগ এবারের আঞ্চলিক প্রতিযোগিতা আয়োজন করে।

চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় চট্টগ্রাম অঞ্চলের ১২০ জন প্রতিযোগী অংশ নেন।

এতে প্রথম স্থান অধিকার করেন চট্টগ্রাম সরকারি মহসিন কলেজের ছাত্রী নাসরিন আক্তার। দ্বিতীয় স্থান অর্জন করেন চট্টগ্রাম সরকারি সিটি কলেজের ছাত্র হাসানুর রহমান এবং তৃতীয় স্থান অর্জন করেন চুয়েটের ইইই বিভাগের শিক্ষার্থী ফয়সাল আহমেদ।

এ পর্ব থেকে মনোনীত ১০ জন শিক্ষার্থী বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্বিবিদ্যালয়ে (বুয়েট) হতে যাওয়া জাতীয় অলিম্পিয়াডে অংশ নেবেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে অতিথি হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সুপার নিউমারি অধ্যাপক মোসলেহ উদ্দিন আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজিবুর রহমান চৌধুরী, বুয়েটের অধ্যাপক মনিরুল আলম সরকার, চুয়েটের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক আশুতোষ সাহা, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ফারুক-উজ-জামান চৌধুরী উপস্থিত ছিলেন।

চুয়েট গণিত বিভাগের প্রধান অধ্যাপক মো. ইয়াকুব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অলিম্পিয়াডের সদস্য সচিব ড. উজ্জ্বল কুমার দেব।