আ.লীগের পতন মানে একাত্তরের পরাজিত শক্তির উত্থান: মহিউদ্দিন

আওয়ামী লীগের পতন মানে একাত্তরের পরাজিত শক্তির উত্থান বলে সতর্ক করে ‘মোহ ও লোভমুক্ত’ থেকে রাজনীতি করতে দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন দলটির চট্টগ্রাম নগর কমিটির সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2016, 02:57 PM
Updated : 21 Sept 2016, 02:57 PM

বুধবার নগরীতে এক আলোচনা সভায় নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, “আমাদের সবার মধ্যে রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা থাকতে হবে। কিন্তু তা যেন মোহ ও লোভমুক্ত থাকে। আজকের প্রেক্ষিতে এর বিচ্যুতি লক্ষ্য করা যাচ্ছে। এতে দেশ, জাতি ও দলের ভবিষ্যৎ প্রশ্নবিদ্ধ হবে।

“আমাদের মনে রাখতে হবে আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই দেশ আজ কলঙ্কমুক্ত। আর আওয়ামী লীগের পতন মানে একাত্তরের পরাজিত শক্তি ও তাদের দোসরদের পুনরুত্থান।”

এই সত্যকে উপলদ্ধি করেই মানুষের মাঝে দলের অবস্থান নিশ্চিত করতে হবে মন্তব্য করে মহিউদ্দিন বলেন, “জনপ্রতিনিধিদের উচিত জনগণের বিরুদ্ধে অবস্থান না নেওয়া। তাহলে জনগণই একদিন তাদের অস্তিত্ব টিকিয়ে রাখবে।”

প্রয়াত আওয়ামী লীগ নেতা এম এ মান্নানের সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নগরীর দামপাড়ায় এম এ মান্নানের পারিবারিক কবরস্থানে ওই সভার আয়োজন করে নগর আওয়ামী লীগ।

এতে সভাপতির বক্তব্যে মহিউদ্দিন বলেন, “এম এ মান্নান ছিলেন রাজনৈতিক কর্মী সৃষ্টির এক সৃজনশীল কারিগর। কর্মীদের সঙ্গে তার অন্তরঙ্গ সহাবস্থান দলের ভিত্তিকে সুদৃঢ় করেছে। তাই সব রাজনীতিবিদের কাছে তিনি এক প্রজ্জ্বলিত আর্দশিক শিখা।”

মুক্তিযুদ্ধকালে বাংলাদেশ লিবারেশন ফোর্সের (বিএলএফ) পূর্বাঞ্চলীয় উপ-অধিনায়ক ও সাবেক মন্ত্রী এম এ মান্নান নগর আওয়ামী লীগের সভাপতিও ছিলেন। সেসময় নগর কমিটির সাধারণ সম্পাদক ছিলেন মহিউদ্দিন।

সভায় উত্তর জেলার সভাপতি নুরুল আলম চৌধুরী বলেন, এম এ মান্নান আপাদমস্তক একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ ছিলেন। ত্যাগী ও জেল-জুলুমের শিকার হয়েও সারাজীবন তিনি দলের জন্য কাজ করে গেছেন।

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেন, “একজন একনিষ্ঠ কর্মী হিসেবে এম এ মান্নানকে আমি কাছে থেকে দেখেছি। তিনি জনকল্যাণমুখী রাজনীতির সাধনা করেছেন।”

উত্তর জেলার সাধারণ সম্পাদক এম এ সালাম বলেন, “এম এ মান্নান অনেক ঝড়-ঝাপটা সহ্য করেছেন কিন্তু কখনো ভেঙে পড়েননি। মুক্তিযুদ্ধে তার পর্বতসমান অবদান আমরা প্রত্যক্ষ করেছি। ”

নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন নগর কমিটির সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, উপদেষ্টামন্ডলীর সদস্য সফর আলী, যুগ্ম সাধারণ সম্পাদক এম রেজাউল করিম চৌধুরী ও এম এ রশিদ।

উপস্থিত ছিলেন নগর কমিটির সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, সুনীল সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, কোষাধ্যক্ষ আবদুচ ছালাম, সম্পাদকমন্ডলীর সদস্য শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, শফিকুল ইসলাম ফারুক, মশিউর রহমান চৌধুরী, চন্দন ধর, চৌধুরী হাসান মাহমুদ হাসনী ও নোমান আল মাহমুদসহ অন্যরা।

এর আগে দল ও বিভিন্ন অঙ্গ সংগঠনের পক্ষ থেকে প্রয়াত নেতার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।