দণ্ডিত রনির মুক্তিতে ‘কাজ’ করার আশ্বাস ১৪ দল নেতাদের

ভোটকেন্দ্রে প্রভাব বিস্তারের অভিযোগ দণ্ডিত চট্টগ্রাম নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনিকে মুক্ত করতে ‘কাজ’ করার আশ্বাস দিয়েছেন ক্ষমতাসীন ১৪ দলের নেতারা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2016, 04:12 PM
Updated : 24 May 2016, 04:12 PM

মঙ্গলবার চট্টগ্রামের লালদীঘি ময়দানে ১৪ দলের এক জনসভায় ছাত্রলীগ নেতা-কর্মীরা রনির মুক্তি দাবিতে স্লোগান তুললে এই আশ্বাস দেওয়া হয় তাদের।

সভা মঞ্চের সামনের দিকে নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমুর নেতৃত্বে শতাধিক নেতা-কর্মী অবস্থান নিয়ে রনির মুক্তির দাবি জানাতে থাকে।

পতেঙ্গা, খুলশী, চাঁদগাও ও হালিশহর থানা ছাত্রলীগ এবং ওমরগণি এমইএস কলেজ শাখা ছাত্রলীগ রনির মুক্তির দাবি সম্বলিত ব্যানার নিয়ে সভা মঞ্চের কাছেই অবস্থান নেয়।

১৪ দলের প্রধান সমন্বয়ক আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম প্রধান অতিথির বক্তব্য দিতে উঠলে রনির মুক্তির দাবিতে ছাত্রলীগ নেতাকর্মীরা জোরে স্লোগান তোলে।

স্বাস্থ্যমন্ত্রী নাসিম তখন বলেন, “বুঝেছি, বুঝেছি। তোমাদের রনি তো। কথা দিচ্ছি, রনির ব্যাপারটা আমি দেখব। অবশ্যই দেখব। যেন তাড়াতাড়ি ছাড়া পায়।”

গত ৭ মে হাটহাজারীর মির্জাপুর ইউনিয়নের একটি ভোটকেন্দ্রে প্রভাব বিস্তারের অভিযোগে রনিকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে একটি অস্ত্র ও গুলি উদ্ধারের কথাও জানায় পুলিশ।

নির্বাচনে কর্তব্যরত বিচারিক হাকিম সেদিনই নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অপরাধে রনিকে দুই বছরের কারাদণ্ড দেন। পাশাপাশি হাটহাজারী থানায় অস্ত্র আইনে একটি মামলা করে পুলিশ।

এর প্রতিবাদকারী ছাত্রলীগ নেতারা গত ১৩ মে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে দাবি করে, দণ্ড প্রদানকারী ম্যাজিস্ট্রেট ছাত্রজীবনে ইসলামী ছাত্র শিবিরের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন।

লালদীঘির জনসভায় জাসদের একাংশের কার্যকরী সভাপতি মইন উদ্দিন খান বাদল বলেন, “একটা কথা পরিষ্কার বলতে চাই। সরকার আমাদের, নেত্রীও আমাদের। দুর্ঘটনায় পড়ল রনি!

“ম্যাজিস্ট্রেট খুব দ্রুত বিচার করেছেন। পটেশ্বর বিবি খালেদা জিয়া এক মামলায় ৫২ বার সময় নেন। রনিকে ১৫ মিনিট সময়ও দেওয়া হয় না।”

“স্লোগান দিতে হুঁশ করে দিও। জেলের তালা ভাঙবে? জেলখানা তো শেখ হাসিনার,” ছাত্রলীগ নেতা-কর্মীদের উদ্দেশে বলেন তিনি।

বাদল বলেন, “রনির মতো ভালো সংগঠক যাতে যুক্তিযুক্তভাবে দ্রুততার সাথে কারাগার থেকে মুক্তি পায় সে ব্যবস্থা করা হবে। এ কাজে মহিউদ্দিন চৌধুরীর সাথে আমিও কাজ করব।”

জাসদের অন্য অংশের সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেন, “রনির বিরুদ্ধে যদি কোনো ষড়যন্ত্র হয়ে থাকে। তা মোকাবেলা করব। ছাড় দেব না।”

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, “রনির মুক্তির দাবিতে আমি একমত পোষণ করছি।”