‘বাংলাদেশে পাকিস্তানি ভাবধারা রুখে দেবে তরুণরা’

বাংলাদেশকে পাকিস্তানি ভাবধারায় ফেরত নেওয়ার চেষ্টা হলে তরুণ প্রজন্ম তা রুখে দেবে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক ইতিহাসবিদ মুনতাসীর মামুন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 01:34 PM
Updated : 8 Feb 2016, 01:34 PM

সোমবার চট্টগ্রাম নগরীর ডিসি হিলে ২২ দিনব্যাপী বইমেলার উদ্বোধনীর বক্তব্যে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মুনতাসীর মামুন বলেন, “কারো কারো আদর্শ একাত্তর নয়, সাতচল্লিশ (১৯৪৭) সাল; তারাই এদেশকে পাকিস্তানি ভাবধারায় নিয়ে যেতে চায়। কিন্তু এদেশের তরুণরাই সে চেষ্টা প্রতিহত করবে। তরুণদের উপর সে বিশ্বাস আমার আছে।”

যারা একাত্তরে বিশ্বাস করে না, এদেশে তাদের রাজনীতি করার নৈতিক কোনো ভিত্তি নেই বলে মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের এ শিক্ষক।

ভাষার মাস খ্যাত ফেব্রুয়ারিতে এই বইমেলা উদ্বোধন করে ভাষা আন্দোলনকে ‘অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণের আন্দোলন’ বলে আখ্যায়িত করেন তিনি।

অধ্যাপক মুনতাসীর বলেন, “ভাষার কোনো ধর্ম থাকে না। সেদিক থেকে ভাষা আন্দোলন শুধু ভাষা নয়- অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণেরও আন্দোলন।”

বায়ান্ন ও একাত্তরে সাধারণ মানুষের বিপুল অংশগ্রহণে কাঙ্খিত বিজয় এসেছে মন্তব্য করে স্বাধীনতার কাঙ্খিত লক্ষ্য পূরণে সেই সাধারণ মানুষের জীবনমান উন্নয়নে কাজ করার আহ্বান জানান তিনি।

২২ দিনব্যাপী এ মেলায় ৪০টি স্টল অংশ নিচ্ছে। মেলার আয়োজন করেছে একুশে মেলা উদযাপন পরিষদ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আনোয়ারুল আজিম আরিফের সভাপতিত্বে অন্যদের মধ্যে কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব ও কেন্দ্রীয় যুবলীগ সদস্য আবদুল মান্নান ফেরদৌস উদ্বোধনীতে উপস্থিত ছিলেন।