হোল্ডারকে লজ্জায় ডোবালেন ডি ভিলিয়ার্স

এবি ডি ভিলিয়ার্সের ব্যাটিং তাণ্ডবে লজ্জার একটি দিন গেছে জ্যাসন হোল্ডারের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০ ওভার বল করে ১০৪ রান দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের এই পেসার। এটি বিশ্বকাপে এক ম্যাচে কোনো বোলারের দ্বিতীয় সর্বোচ্চ আর ওয়ানডে তৃতীয় সর্বোচ্চ রান দেওয়ার ঘটনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2015, 08:33 AM
Updated : 27 Feb 2015, 11:46 AM

বিশ্বকাপে সবচেয়ে খরুচে বোলার নিউ জিল্যান্ডের মার্টিন স্নেডেন। ১৯৮৩ বিশ্বকাপে ৬০ ওভারের ওয়ানডের যুগে ইংল্যান্ডের বিপক্ষে ১২ ওভার বল করে ১০৫ রান দিয়েছিলেন তিনি।

ওয়ানডে ক্রিকেটে এক ম্যাচে সর্বোচ্চ রান দেয়া বোলার মিক লুইস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০৬ সালের মার্চে জোহানেসবার্গে ১০ ওভারে ১১৩ রান দিয়েছিলেন অস্ট্রেলিয়ার এই পেসার।

সেই ম্যাচে ৪৩৪ রান করেও জিততে পারেনি অস্ট্রেলিয়া। এক বল হাতে রেখে ৪৩৮ রান করে ফেলে দক্ষিণ আফ্রিকা।

ওয়ানডে ক্রিকেটে এক ম্যাচে কোনো বোলারের দ্বিতীয় সর্বোচ্চ রান খরচ ১০৫। এই রান দিয়েছেন তিনজন বোলার। নিউ জিল্যান্ডের স্নেডেন ও টিম সাউদি আর জিম্বাবুয়ের ব্রায়ান ভিটোরি।  

শুক্রবার অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বোলিংয়ের শুরুটা অবশ্য ভালোই করেছিলেন হোল্ডার। ৫ ওভারের প্রথম স্পেলে ৯ রান দিয়ে একটি উইকেটও পান ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক।

দ্বিতীয় স্পেলে ২ ওভার বল করে ২০ রান দেন হোল্ডার। তৃতীয় স্পেলে করা ৩ ওভারেই সব এলোমেলো হয়ে যায় তার। এই স্পেলে তিনি দেন ৭৫ রান। 

হোল্ডারের ভালো শুরুর বাজে পরিণতি হয় মূলত ইনিংসের ৪৮ ও ৫০তম ওভারে। হোল্ডারের করা ওই দুই ওভারের পুরোটাতেই ব্যাটিংয়ে ছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স।

হোল্ডারের নবম আর ইনিংসের ৪৮তম ওভারে ৩৪ রান হয়। বিশ্বকাপে এটা কোনো বোলারের দ্বিতীয় সর্বোচ্চ খরুচে ওভার। আর ওয়ানডে ক্রিকেটে এক ওভারে তৃতীয় সর্বোচ্চ রান দেওয়ার উদাহরণ এটি।

ইনিংসের ও হোল্ডারের শেষ ওভারে ৩০ রান তুলে নেন ডি ভিলিয়ার্স।