বিশ্বকাপে নাসির সাব্বির সৌম্য, অধিনায়ক মাশরাফি

ওয়ানডে বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অধিনায়ক হিসেবে থাকছেন মাশরাফি বিন মুর্তজা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2015, 09:28 AM
Updated : 4 Jan 2015, 12:50 PM

দলে ফিরেছেন অলরাউন্ডার নাসির হোসেন। জিম্বাবুয়ের বিপক্ষে গত সিরিজে অভিষেক হওয়া অলরাউন্ডার সাব্বির রহমানও রয়েছেন দলে। আছেন মাত্র একটি ওয়ানডে খেলা বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য সরকার।

রোববার দুপুরে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে নির্বাচকদের বাছাই করা ১৫ সদস্যের দল ঘোষণা করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

দলের সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন সাকিব আল হাসান। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে সাকিবের সঙ্গে দলে আছেন, তাইজুল ইসলাম ও আরাফাত সানি। সম্ভাবনাময় লেগ স্পিনার জুবায়ের হোসেনকে স্ট্যান্ডবাই রাখা হতে পারে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি।

মাশরাফি বিন মুর্তজার সঙ্গে দলে আছেন আরও তিন পেসার - রুবেল হোসেন, আল-আমিন হোসেন ও তাসকিন আহমেদ। আরেক পেসার শফিউল ইসলামকে স্ট্যান্ডবাই রাখা হতে পারে।

১৪ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে হবে বিশ্বকাপের একাদশ আসর।

‘এ’ গ্রুপে বাংলাদেশের ছয় প্রতিপক্ষ হল, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও স্কটল্যান্ড।

২০১১ সালের শেষ দিকে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে তিন ধরনের ক্রিকেটেই দলের নিয়মিত সদস্য হয়ে উঠেন নাসির। কিন্তু গত বছর হঠাৎ করেই ছন্দ হারিয়ে ফেলেন তিনি। এক পর্যায়ে দল থেকেও বাদ পড়ে যান এই মিডলঅর্ডার ব্যাটসম্যান।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ভালো খেলে আবার দলে ফিরলেন নাসির। রোববার শেষ রাউন্ডের আগে ১৪ ইনিংস খেলে একটি শতক ও তিনটি অর্ধশতকসহ ৪৯৫ রান করেন তিনি। ২৮ গড়ে ১৩ উইকেটও নেন তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে শেষ সিরিজে ওয়ানডে অভিষেক হয় সাব্বির রহমানের। নাসিরের জায়গায় সাত নম্বরে খেলে ভালোই করেন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান।  

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগেও সাফল্য পেয়েছেন সাব্বির। কলাবাগান ক্রিকেট অ্যাকাডেমির হয়ে ১০ ইনিংস খেলে তিনটি অর্ধশতকসহ ৩৮৫ রান করেন তিনি। ৮ উইকেটও নেন তিনি।

বিশ্বকাপের চূড়ান্ত দলে সবচেয়ে বড় চমক সৌম্য সরকারের উপস্থিতি। মাত্র একটি ওয়ানডে খেলা এই বাঁহাতি ব্যাটসম্যানের ওপর আস্থা রেখেছেন নির্বাচকরা।

প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে ১৪ ইনিংসে একটি শতক ও তিনটি অর্ধশতকসহ ৩৭ গড়ে ৫১৮ রান করেন সৌম্য। এছাড়া মিডিয়াম পেসে ছয়টি উইকেটও নেন তিনি।  

মাত্র তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলা তাসকিন আহমেদের ওপর আস্থা রেখেছেন নির্বাচকরা। জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ সিরিজে দলে ছিলেন না এই পেসার। তবে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ভালো করে মাশরাফি বিন মুর্তজাদের সঙ্গী হয়েছেন তিনি।

১০ ম্যাচে বল করে ১৯.৩৩ গড়ে ১৫ উইকেট নেন তাসকিন। এ পর্যন্ত খেলা তিন ওয়ানডেতে ১২.৭১ গড়ে ৭ উইকেট রয়েছে এই পেসারের।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচে ১০ উইকেট নেয়ার পর বিশ্রাম দেয়া হয়েছিল আরাফাত সানিকে। এই তিন ম্যাচের শেষ দুটিতে আবার চার উইকেট করে নিয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডের কন্ডিশনেও এই বাঁহাতি স্পিনারের ওপর আস্থা রেখেছেন নির্বাচকরা।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট ৮ ম্যাচের বেশি খেলার সুযোগ হয়নি আরাফাতের। এতে ২৩.০৮ গড়ে ১২ উইকেট নেন তিনি।   

জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচে ওয়ানডে অভিষেক হয় তাইজুল ইসলামের। সেই ম্যাচে হ্যাটট্রিক করে গড়েন ইতিহাস। ওয়ানডেতে প্রথম বোলার হিসেবে অভিষেকে হ্যাটট্রিকের কৃতিত্ব দেখানো এই বাঁহাতি স্পিনারকে নিয়ে আরো সমৃদ্ধ হয়েছে বাংলাদেশের স্পিন বিভাগ।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ১২ ম্যাচে বল করে ২৬.৭৭ গড়ে ১৩ উইকেট নেন তাইজুল।

কাঁধে চোট পেয়ে এক সপ্তাহের বিশ্রামে থাকা মুশফিকুর রহিমের দলে থাকা নিশ্চিতই ছিল। এই মুহূর্তে শতভাগ ফিট না হলেও তিনিই দলের মূল উইকেটরক্ষক।

হাঁটুর অস্ত্রোপচার করা হলেও বিশ্বকাপ দলে তামিম ইকবালের থাকা নিয়ে কোনো অনিশ্চয়তা ছিল না। যথারীতি দলেই আছেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান।

বাংলাদেশের দল: তামিম ইকবাল, এনামুল হক, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজা, তাইজুল ইসলাম, আরাফাত সানি, রুবেল হোসেন, আল-আমিন হোসেন, তাসকিন আহমেদ, সৌম্য সরকার।