অস্ট্রেলিয়ার নেতৃত্ব স্মিথের কাঁধে

ভবিষ্যতের কথাই ভাবল ক্রিকেট অস্ট্রেলিয়া। মাইকেল ক্লার্কের উত্তরসূরি হিসেবে স্টিভেন স্মিথকে বেছে নিয়েছে তারা। ভারতের বিপক্ষে সিরিজের বাকি টেস্টগুলোয় অস্ট্রেলিয়া দলের নেতৃত্ব দেবেন ২৫ বছর বয়সী তরুণ এই ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2014, 10:14 AM
Updated : 15 Dec 2014, 10:14 AM

অস্ট্রেলিয়া দলে নিজের জায়গা পাকা করে নিতে অনেক সময় লেগেছে স্মিথের। তবে বিশ্বের অন্যতম সেরা দলটির নেতৃত্ব রূপকথার গল্পের মতো হঠাৎ করেই পেলেন তিনি।

নিয়মিত অধিনায়ক ক্লার্কের চোটই স্মিথের ভাগ্যের দরজা খুলে দেয়। গত অনেক দিন ধরেই চোটে জর্জরিত ক্লার্ক ভারতের বিপক্ষে প্রথম টেস্টের শেষ দিন আবার সমস্যায় পড়েন। গত শনিবার ফিল্ডিং করার সময় বল ধরতে গিয়ে পেশিতে চোট পেয়ে মাঠ ছেড়ে যান তিনি। পরে নিজেই সংবাদ সম্মেলনে জানান, আহত জায়গার স্ক্যান রিপোর্ট ভালো নয়।

এই সিরিজের বাকি তিন টেস্টে তো বটেই, এমনকি ভবিষ্যতে আর খেলতে পারবেন কি না; সেটা নিয়েও শঙ্কা প্রকাশ করেন ক্লার্ক নিজেই। এরপরেই ক্রিকেট অস্ট্রেলিয়া অধিনায়ক নির্বাচন নিয়ে ভাবনায় পড়ে। এই সিরিজের বাকি ম্যাচ, এরপর দেশের মাঠের ওয়ানডে বিশ্বকাপ তো ছিলই, ক্রিকেট অস্ট্রেলিয়ার ভাবনায় ছিল ভবিষ্যতের কথাও।

সবকিছু ভেবে তরুণ স্মিথকেই অস্ট্রেলিয়ার ভবিষ্যত নেতা হিসেবে যোগ্য মনে হয় দেশটির নির্বাচকদের।

ব্রিসবেনে বুধবার শুরু হতে যাওয়া ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টেই অধিনায়ক হিসেবে অভিষেক হবে স্মিথের। তিনি হয়ে যাবেন অস্ট্রেলিয়ার ৪৫তম এবং তৃতীয় সর্বকনিষ্ঠ টেস্ট অধিনায়ক।

২৫ বছর বয়সী স্মিথ অবশ্য ভাবনার দিক থেকে মোটেই পিছিয়ে নেই।

"অধিনায়ক হিসেবে মনে করি, সবার আগে আমি মাঠে পারফরম্যান্স দিয়ে সামনে থেকে নেতৃত্ব দেয়ার চেষ্টা করব।...আমার মনে হয়, প্রকৃত অর্থে বড় কোনো পরিবর্তনের দরকার নেই।"

২০১০ সালে একজন লেগস্পিনার হিসেবে অস্ট্রেলিয়ার ওয়ানডে দলে অভিষেক হয় স্মিথের। পরে অবশ্য নিজেকে ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করে তোলেন তিনি। ২০১৩ সালে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের দলে ডাক পান স্মিথ। সেই থেকে এ পর্যন্ত ৫টি শতক করেন তিনি। ২৩ ম্যাচে ৪৬.০২ গড়ে এক হাজার ৭৪৯ রান করেন।

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার ৪৮ রানে জেতা ম্যাচে অপরাজিত ১৬২ ও অপরাজিত ৫২ রান করেন স্মিথ।

স্মিথকে ব্যাটসম্যান হিসেবে যেভাবে তৈরি করেছে অস্ট্রেলিয়া দল, অধিনায়ক হিসেবে সেভাবে গড়ে তোলেনি। ক্লার্ককে অধিনায়ক হিসেবে গড়ে তোলার কাজটা খুব ভালোভাবেই করেছিল দেশটির ক্রিকেট বোর্ড।

সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়া 'এ' দল আর নিউ সাউথ ওয়েলসের অধিনায়কত্ব করেন স্মিথ। ২২ বছর বয়সে সিডনি সিক্সার্সের অধিনায়কের দায়িত্বও পালন করেন, যেখানে হ্যাডিন তার সহ-অধিনায়ক ছিলেন।

স্মিথের ক্রিকেট সহজাত ক্রিকেট-মেধা আছে বলেই মানেন ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তা ব্যক্তিরা। এ ছাড়া ব্যক্তি জীবনে স্মিথের থিতু হওয়ার বিষয়টিও মুগ্ধ করে তাদের। সম্প্রতি প্রেমিকা ড্যানিয়েলে উইলিসের সঙ্গে পাকাপাকিভাবে সম্পর্ক গড়ার বিষয়টি এ ক্ষেত্রে আমলে নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দেয়ার ব্যাপারে স্মিথ নিজেও বেশ আত্মবিশ্বাসী।

"আমি প্রস্তুত। আমি বেশ রোমাঞ্চিত। আমার ধারণা, প্রতিদিনই আমি উন্নতি করছি। আমি যখন একজন খেলোয়াড় হিসেবে মাঠে থাকতাম, তখনও আমার মস্তিষ্ক সবসময় অধিনায়কের মতোই ভাবত। অবশ্যই অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেয়া ভিন্ন একটা ব্যাপার। তবে আমি চ্যালেঞ্জটা নিতে মুখিয়ে আছি।"