হিউসের শোকে সমবেত অস্ট্রেলিয়া দল

ফিলিপ হিউসের মৃত্যুশোক থেকে সামলে উঠতে সিডনি ক্রিকেট গ্রাউন্ডের সাজঘরে সমবেত হয়েছিল পুরো অস্ট্রেলিয়া দল। খেলোয়াড়দের সামনে সেখানে কথা বলেন দলের চিকিৎসক ও মনোবিদরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2014, 02:26 PM
Updated : 28 Nov 2014, 02:26 PM

গত শতকে বা তারও আগে থেকে শত শতবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডের সাজঘরে সভা করেছে অস্ট্রেলিয়ার এই দল আর তাদের পূর্বসূরিরা।

এই সব সভায় সাধারণত প্রতিপক্ষের ব্যাটসম্যান আর বোলারদের নিয়ে পরিকল্পনা হয়। দলের ক্রিকেটারদের মানসিকতা আর তাদের কাজে মনোযোগ ধরে রাখার আলোচনা হয়। সবকিছুই হয় ক্রিকেট নিয়ে।

শুক্রবার সকালে সিডনি ক্রিকেট গ্রাউন্ডের সাজঘরে অস্ট্রেলিয়া দলের এবারের সভাটি ছিল ব্যতিক্রম। ক্রিকেটের এখানে জায়গা ছিল না। কোচ ড্যারেন লেম্যান আর অধিনায়ক মাইকেল ক্লার্কও এখানে বক্তা ছিলেন না।

কয়েক ঘণ্টা ধরে খেলোয়াড়রা কক্ষে বসে থাকলেন। দলের চিকিৎসক পিটার ব্রুকনার আর মনোবিদ মাইকেল লয়ড হিউসের মৃত্যুশোক থেকে তাদের বেরিয়ে আসার মন্ত্র শোনালেন। খেলোয়াড়রা কথা বললেন, কাঁদলেন আর নিজেরা নিজেদের সান্ত্বনা দিলেন।

ক্রিকেটকে দূরে সরিয়ে রেখে অস্ট্রেলিয়া দলের খেলোয়াড়রা পুরো সময়টা হিউসকে স্মরণ করে কাটালেন।

হিউসের শোক ভুলতে আর তাকে স্মরণ করতে অস্ট্রেলিয়ার প্রায় পুরো দলই সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আসেন। অধিনায়ক মাইকেল ক্লার্ক, ব্র্যাড হ্যাডিন, মিচেল জনসন, স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, রায়ান হ্যারিস, পিটার সিডল, জেমস প্যাটিনসনরা সবাই ছিলেন।

সাবেকদের মধ্যে আসেন গ্লেন ম্যাকগ্রা, স্টুয়ার্ট ক্লার্ক, সাইমন ক্যাটিচ আর ফিল জ্যাকসরা।

যার বলে এই দুর্ঘটনা ঘটে, সেই শন অ্যাবটকে উষ্ণ আলিঙ্গনে ভয়াল সেই ঘটনা ভুলিয়ে দেয়ার চেষ্টা করেন সবাই।

মঙ্গলবার এই সিডনি ক্রিকেট গ্রাউন্ডেই যে দুর্ঘটনাটি ঘটে। শেফিল্ড শিল্ডে নিউ সাউথ ওয়েলস ও সাউথ অস্ট্রেলিয়ার ম্যাচে পেসার অ্যাবটের শর্ট বলে হুক করতে গিয়ে মাথায় বলের আঘাত পান হিউস।

অ্যাম্বুলেন্সে করে তাকে সেন্ট ভিনসেন্টস হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মাথায় অস্ত্রোপচারের পরপরই চিকিৎসকরা জানিয়েছিলেন, তার অবস্থা আশঙ্কাজনক।

বৃহস্পতিবার বিকেলে ক্রিকেট অস্ট্রেলিয়ার এক বিবৃতিতে দলের চিকিৎসক ব্রুকনার জানান, সেন্ট ভিনসেন্টস হাসপাতালে মারা যান হিউস। মাথায় অস্ত্রোপচারের পর আর চেতনা ফিরে পাননি ২৫ বছর বয়সী এই ক্রিকেটার।

এরপর থেকেই বর্তমান ও সাবেক ক্রিকেটার এবং হিউসের পরিবারের লোক আর বন্ধুরা সিডনি ক্রিকেট গ্রাউন্ডে জড়ো হতে থাকে। এরকম দম আটকানো ব্যথা আর শোকের দিনে নিউ সাউথ ওয়েলসের এই মাঠ ছাড়া আর কোথায়ই বা জড়ো হতে পারত তারা!