ব্যাটিং, ফিল্ডিংয়ে বাড়তি মনোযোগ বাংলাদেশের

মিরপুর টেস্টে ব্যাটিং ও ফিল্ডিংয়ে ভালো করতে পারেনি বাংলাদেশ। তাই জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রস্তুতিতে এই দুই বিভাগের দিকে বাড়তি নজর দিয়েছে স্বাগতিকরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2014, 11:19 AM
Updated : 1 Nov 2014, 11:19 AM

শনিবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে সকাল দশটায় অনুশীলনে আসে বাংলাদেশ দল।

গা গরমের পর শুরুতেই ব্যাটিং করেন তামিম ইকবাল, শামসুর রহমান, মুমিনুল হক ও মাহমুদুল্লাহ রিয়াদ। মিরপুরে তিন উইকেটে জেতা টেস্টে প্রথম চারে ব্যাট করেছিলেন এরাই।

এরপর ব্যাটিংয়ে আসেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, এনামুল হক, মার্শাল আইয়ুব, শুভাগত হোম চৌধুরীরা।

প্রথম টেস্টে দুবারই লাফিয়ে উঠা বলে ক্যাচ দিয়ে ফেরেন তামিম। তার পুনরাবৃত্তি এড়াতে এই বাঁহাতি ব্যাটসম্যানকে নিয়ে আলাদা ব্যাটিং অনুশীলন করান প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহে।

প্রথম টেস্টের প্রথম ইনিংসে তিনজন ব্যাটসম্যান অর্ধশতক পেলেও বড় লিড নিতে ব্যর্থ হয় বাংলাদেশ। আর দ্বিতীয় ইনিংসে শূন্য রানে ফিরে স্বাগতিকদের প্রথম তিন ব্যাটসম্যান। তাই ব্যাটিং নিয়ে দুর্ভাবনা রয়েছে বাংলাদেশ শিবিরে।

মিরপুর টেস্টে বোলিং ভালো হলেও প্রথম ইনিংসে ফিল্ডারদের কাছ থেকে খুব একটা সাহায্য পাননি তারা। সহজ-কঠিন মিলিয়ে ছয়টি ক্যাচ ছেড়েছিলেন বাংলাদেশের ফিল্ডাররা।

তার পুনরাবৃত্তি এড়াতে ক্যাচিং, বিশেষ করে স্লিপে ক্যাচিং নিয়ে বাড়তি পরিশ্রম করছেন বাংলাদেশের ফিল্ডাররা। স্লিপে মাহমুদুল্লাহ, শামসুর, সাকিব ও জুবায়ের হোসেনকে ক্যাচিং অনুশীলন করান রিচার্ড হ্যালসল।

সোমবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচ জিতলে সিরিজের পাশাপাশি আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের এক ধাপ এগিয়ে যাওয়াও নিশ্চিত হবে।