বিশাল লক্ষ্য দিচ্ছে উইন্ডিজ

ফলো-অন না করিয়ে দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশকে বিশাল লক্ষ্য দেয়ার পথে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 02:29 PM
Updated : 15 Sept 2014, 09:29 PM

তৃতীয় দিনের খেলা শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৪ উইকেটে ২০৮ রান। প্রথম ইনিংসে ২১৯ রানে লিড পাওয়ায় এরই মধ্যে ৪২৭ রানে এগিয়ে গেছে দলটি।

সোমবার বসেজু স্টেডিয়ামে ৭ উইকেটে ১০৪ রান নিয়ে খেলা শুরু করে বাংলাদেশ।

শেষ দিকে লড়াই করলেও টানা দ্বিতীয় টেস্টে ফলো-অনে পড়ে বাংলাদেশ। তবে ফলো-অন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজের ৩৮০ রানের জবাবে তৃতীয় দিনের সকালে ১৬১ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ।

ফলো-অন এড়ানোর লড়াইয়ে তৃতীয় দিনের সকালে সতর্ক ব্যাটিং করেন মাহমুদুল্লাহ রিয়াদ ও শফিউল ইসলাম। আগের দিনের ১৫ রানের জুটিকে ৪৫ পর্যন্ত নিয়ে যাওয়ার পর বিচ্ছিন্ন হন শফিউল।

শ্যানন গ্যাব্রিয়েলের বলে উইকেটরক্ষক দিনেশ রামদিনের হাতে ধরা পড়ার আগে ১০ রান করেন শফিউল।

উইকেটে মাহমুদুল্লাহ ছিলেন বলেই ফলো-অন এড়ানোর স্বপ্ন দেখছিল বাংলাদেশ। কিন্তু অর্ধশতকে পৌঁছানোর তার বিদায়ে অতিথিদের ফলো-অন অনেকটাই নিশ্চিত হয়ে যায়।

৫৩ রান করে সুলেমান বেনের বলে রামদিনের হাতে ধরা পড়েন মাহমুদুল্লাহ। তার বিদায়ের আর বেশি দূর এগোয়নি বাংলাদেশের ইনিংস।

জবাবে ক্রেইগ ব্রেথওয়েইটের সঙ্গে লিয়ন জনসনের ৭৬ রানের উদ্বোধনী জুটিতে দ্বিতীয় ইনিংসে দ্রুত রান সংগ্রহ করতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। এগিয়ে এসে খেলতে গিয়ে তাইজুল ইসলামের বলে জনসন বোল্ড হয়ে গেলে প্রথম সাফল্য পায় বাংলাদেশ।

জনসনের বিদায়ের পর স্বাগতিকদের রানের গতিতে ভাটা পড়ে। সিরিজে অনুজ্জ্বল কার্ক এডওয়ার্ডসকে শামসুর রহমানের ক্যাচে পরিণত করে বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দেন শফিউল।

এরপর মাহমুদুল্লাহ ব্রেথওয়েইট ও ড্যারেন ব্র্যাভোকে বিদায় করলে অস্বস্তিতে পড়ে স্বাগতিকরা। ব্রেথওয়েইট শামসুরের ক্যাচে পরিণত হন আর বোল্ড হয়ে যান ব্র্যাভো।

একশ’ রানে প্রথম চার ব্যাটসম্যানের বিদায়ের পর দলকে এগিয়ে নিচ্ছেন শিবনারায়ন চন্দরপল ও জেরেমাইন ব্ল্যাকউড। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ১০৮ রানের জুটি গড়েছেন এই দুজনে।

সিরিজে তৃতীয় অর্ধশতক পাওয়া চন্দরপল ৬৩ ব্যাট করছেন রানে। ব্ল্যাকউড অপরাজিত ৪৩ রয়েছেন রানে।

বাংলাদেশের পক্ষে মাহমুদুল্লাহ ২ উইকেট নেন ৩৭ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৩৮০ (চন্দরপল ৮৪*, জনসন ৬৬, ব্রেথওয়েইট ৬৩; আল-আমিন ৩/৮০) ও ২০৮/৪ (ব্রেথওয়েইট ৪৫, জনসন ৪১, এডওয়ার্ডস ২, ব্র্যাভো ৭, চন্দরপল ৬৩*, ব্ল্যাকউড ৪৩*; মাহমুদুল্লাহ ২/৩৭, শফিউল ১/২১, তাইজুল ১/৭৬)

বাংলাদেশ: ১৬১ (তামিম ৪৮, শামসুর ১, এনামুল ৯, মুমিনুল ৩, মুশফিক ৪, মাহমুদুল্লাহ ৫৩, নাসির ১, তাইজুল ১২, শফিউল ১০, রবিউল ০, আল-আমিন ৭*; রোচ ৫/৪২, বেন ২/১৯, টেইলর ২/৪১, গ্যাব্রিয়েল ১/৪৯)