বিপিএলের তৃতীয় আসর এপ্রিলে

চলতি বছর হচ্ছে না বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। টি-টোয়েন্টির ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টটির তৃতীয় আসর বসতে পারে আগামী বছরের এপ্রিলে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2014, 04:12 PM
Updated : 26 August 2014, 04:12 PM

টুর্নামেন্টটি আযোজনের আগে পাওনা আদায়ে শিগগির ফ্র্যাঞ্চাইজিগুলোর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে যাচ্ছে বিসিবি।

মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভা শেষে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে সভাপতি নাজমুল হাসান জানান, ওয়ানডে বিশ্বকাপের আগে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের পক্ষে নন তারা।

২০১৫ সালের ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে হবে ওয়ানডে বিশ্বকাপ।

“বিপিএলের তৃতীয় আসর আয়োজনের জন্য তিনটি তারিখ আমাদের সামনে উপস্থাপন করা হয়েছিল। একটি ছিল ডিসেম্বর, অপরটি বিশ্বকাপের পরপর এপ্রিল আর আগামী বছরের নভেম্বরে। এখন পর্যন্ত আমরা ঠিক করেছি এটা এপ্রিলেই হবে।”

ভারতের আইপিএলে সঙ্গে বিপিএলের সূচি সাংঘর্ষিক হতে পারে কি না এমন প্রশ্নের জবাবে বিসিবি সভাপতি বলেন, “সরাসরি সাংঘর্ষিক হবে না, কাছাকাছি সময়ে হতে পারে। তবে এখন পর্যন্ত অন্য বোর্ডগুলোর যে সাড়া পেয়েছি তাতে সেই সময়ে আমরা বিপিএল করতে পারবো।”

ফ্র্যাঞ্চাইজি ও বিপিএলের ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান গেমঅনের কাছ থেকে পাওনা আদায়ে এবার কঠোর হওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

“বারবার বলা সত্ত্বেও আমরা তাদের কাছ থেকে তেমন কোনো সাড়া পাইনি। বেশ কিছু স্থানীয় ও বিদেশি খেলোয়াড়ের টাকা এখনো বকেয়া রয়েছে। বোর্ড এটার দায়িত্ব নিয়েছিল, তাই খেলোয়াড়দের টাকাটা আমরা দিয়ে দিচ্ছি।”

বোর্ড খেলোয়াড়দের টাকা পরিশোধ করলেও কারো ছাড় পাওয়ার কোনো সুযোগ নেই বলে জানান নাজমুল হাসান।

“আমরা কয়েক দিনের মধ্যেই সবগুলো ফ্র্যাঞ্চাইজির বিরুদ্ধে আইনি ব্যবস্থায় যাচ্ছি। আর গেমঅনের প্রতিনিধির সঙ্গে আলোচনার জন্য পাঁচ সদস্যের একটি কমিটি করে দিয়েছি। আলোচনা করে ১৫ দিনের মধ্যে তারা আমাদের রিপোর্ট দেবে।”

২০১৩ সালে হয়েছিল বিপিএলের সর্বশেষ আসরটি। এর পরপর ম্যাচ পাতানো কেলেঙ্কারিতে আপাতত বন্ধ রয়েছে টি-টোয়েন্টি টুর্নামেন্টটি।