ট্রফি থেকে এক হাত দূরে মাশরাফি!

“মাশরাফি, ট্রফি থেকে কত দূরে আছেন?” প্রশ্ন শুনে অধিনায়কের ঠোঁটের কোণে হাসি। টেবিলে পাশেই রাখা ট্রফির দিকে তাকিয়ে বললেন, “এক হাত দূরে…!”

ক্রীড়া প্রতিবেদক লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2017, 01:33 PM
Updated : 31 May 2017, 03:57 PM

সংবাদ সম্মেলন কক্ষে মৃদু হাসির রোল। নিজের রসিকতায় হাসছিলেন মাশরাফি নিজেও। সেটির একটি বড় কারণ, এটি স্রেফ রসিকতা নয়। ট্রফি এক হাত দূরে থাকলেও মাশরাফি জানেন, এটি নিজেদের করে নিতে হলে পাড়ি দিতে হবে দুর্গম গিরি কান্তার মরু। অধিনায়কের রসিকতার আড়ালে আছে তাই খানিকটা আক্ষেপ। আছে বাস্তবতা। আছে আকুতি, কিংবা দাবি।

বাংলায় শুরুর ওই প্রশ্নের আগেই কথা হয়ে গেছে প্রত্যাশা নিয়ে। দেশের মাটিতে ইংল্যান্ডের ওপর প্রত্যাশার চাপ নিয়ে কথা হচ্ছিলো। এক ইংলিশ সংবাদকর্মীর প্রশ্ন, বাংলাদেশের ওপর চাপ কতটা।

প্রশ্ন শুনেই মাশরাফির মুখে মুচকি হাসি। লোকের প্রত্যাশার ভার তার চেয়ে বেশি আর কে অনুভব করেন! চোখ নাচিয়ে ট্রফির দিকে ইঙ্গিত করে অধিনায়ক বললেন লোকের প্রত্যাশার কথা। আর আশার বেলুন ফুলিয়ে বসে আছেন যারা, তাদেরকেও অনুরোধ করলেন বাস্তবতা অনুধাবন করতে।

“প্রত্যাশা তো অনেক। লোকে ভাবছে এবার আমরা চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে দেশে ফিরব! প্রত্যাশার শেষ নেই। তবে লোকের বুঝতে হবে বাস্তবতা। আমাদের বুঝতে হবে আমরা কোথায় আছি।”

“সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমরা উন্নতি করছি কি না। র‌্যাঙ্কিংয়ে যেমন একটু একটু করে আমরা এগিয়েছি। দশ থকে নয়ে, আট-সাত হয়ে এখন ছয়ে। মানে গ্রাফ ঊর্ধ্বমুখী। এটাই আমার কাছে গুরুত্বপূর্ণ।”

এই বিরুদ্ধ কন্ডিশনে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, দুর্দান্ত ফর্মে থাকা স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ে ওপরে থাকা নিউ জিল্যান্ডের গ্রুপে বাংলাদেশের কাজটা শুধু কঠিনই নয়, বাস্তবতার বিবেচনায় ভীষণ রকম চ্যালেঞ্জিং। অধিনায়ক বোঝাতে চাইলেন সেটিই।