শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটারদের নিয়ে বিশ্বকাপের অপেক্ষা

শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে ঢাকায় আইসিআরসি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট সফল হওয়ার পর বিশ্বকাপ আয়োজনের যে স্বপ্নের কথা বলেছিলেন, তা কাঠামো পেতে শুরু করেছে বলে জানালেন ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের ডিজেবিলিটি ক্রিকেটের প্রধান ইয়ান মার্টিন।

জ্যেষ্ঠ প্রতিবেদক দুবাই থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2016, 01:03 PM
Updated : 21 Oct 2016, 04:42 PM

তিনি জানিয়েছেন, ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড স্বপ্নের সেই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব নিতে রাজি হয়েছে।

শুক্রবার দু্বাইয়ে আইসিসি একাডেমি ওভাল মাঠে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “ইংল্যান্ড ক্রিকেট বোর্ড এই আয়োজন করবে। আনুষ্ঠানিক সিদ্ধান্ত হয়ে গেছে। ২০১৯ সালে হচ্ছে এই বিশ্বকাপ।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত জুলাইয়ে ইসিবির বোর্ডে সিদ্ধান্ত হওয়ার পর অগাস্টে আটটি দেশকে দল পাঠানোর অনুরোধ করা হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমে এ বিষয়ে কোনো ঘোষণা এখনও দেওয়া হয়নি।

“অন্তত চারটা দেশ অংশগ্রহণ নিশ্চিত করলে আমরা আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠাব।”

গতবছর ঢাকায় আইসিআরসি টি-টোয়েন্টিতে বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও ইংল্যান্ড অংশ নিয়েছিল। এই পাঁচ দেশের বাইরে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকেও প্রস্তাবিত বিশ্বকাপের আমন্ত্রণ পাঠানো হয়েছে।

বিশ্বকাপের আমন্ত্রণ কেন কেবল আট দেশকে পাঠানো হল জানতে চাইলে ইয়ান মার্টিন বলেন, “এ খেলায় অর্থনীতির যোগান বড় ফ্যাক্টর। তাই যারা এরই মধ্যে আন্তর্জাতিক ম্যাচ খেলছে, তাদেরকে রেখেছি। আর ধনী দুই ক্রিকেট বোর্ডের দেশ অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সাথে ওয়েস্ট ইন্ডিজকেও বলেছি।”

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্বকাপ হলে তাতে বাছাই পর্ব থাকবে না। কোনো দেশ দল পাঠালেই অংশগ্রহণ করতে দেওয়া হবে।

এই বিশ্বকাপ আয়োজনে এখন আমন্ত্রিত দেশগুলোর বোর্ড থেকে জবাবের প্রতীক্ষায় রয়েছেন বলে জানান মার্টিন।

শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) আয়োজনে ঢাকার প্রথম টুর্নামেন্টের মিডিয়া পার্টনার ছিল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। সেই আয়োজন বাংলাদেশে ব্যাপক সাড়া ফেলেছিল।

সফল সেই আয়োজনের পর ইয়ান মার্টিন বিশ্বকাপ আয়োজনের প্রত্যাশার কথা জানান।