ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দলে গতির ঝড় তোলা জোসেফ

গত ফেব্রুয়ারিতে হালের জনপ্রিয় ধারাভাষ্যকার ইয়ান বিশপ চেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের পরের টেস্ট স্কোয়াডে থাকুক আলজারি জোসেফ। তাকে দলে নেওয়ার পক্ষে মত দিয়েছিলেন কিংবদন্তি পোসার ওয়েস হলও। তাদের প্রত্যাশা মতো দ্রুতই টেস্ট দলে এলেন জোসেফ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2016, 12:34 PM
Updated : 28 July 2016, 12:34 PM

হল, বিশপের সেই মন্তব্যের পর ভারতের বিপক্ষে চলমান সিরিজেই প্রথম টেস্ট খেলছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম টেস্ট দলে ছিলেন না, কিন্তু পরের ম্যাচেই ডাক পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে গতির ঝড় তোলা জোসেফ।

১৯ বছর বয়সী জোসেফ আটটি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ২৪.৪৫ গড়ে ২৪ উইকেট নিয়েছেন।

প্রথম টেস্টের ১৩ সদস্যের দল থেকে কেউ বাদ পড়েননি। অ্যান্টিগায় ইনিংস ও ৯২ রানে হারা প্রথম টেস্টে একজন বিশেষজ্ঞ পেসার- শ্যানন গ্যাব্রিয়েলকে নিয়ে খেলে স্বাগতিকরা। বোলিংয়ে তার সঙ্গে ছিলেন দুই অলরাউন্ডার জেসন হোল্ডার ও কার্লোস ব্রেথওয়েইট ও লেগ স্পিনার দেবেন্দ্র বিশু।

দ্বিতীয় টেস্টে দুই পেসার নিয়ে খেললে কিংস্টন টেস্টে অভিষেক হতে পারে ২৫ বছর বয়সী মিগুয়েল কামিন্স ও জোসেফের যেকোনো এক জনের। 

গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে বাংলাদেশে হয়ে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল জোসেফের। ১৩.৭৬ গড়ে ১৩ উইকেট নিয়ে তিনি ছিলেন যৌথভাবে টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। টুর্নামেন্টের সবচেয়ে দ্রুত গতির বোলার ছিলেন তিনি।

টুর্নামেন্টেই নজর কেড়েছিলেন জোসেফ। টুর্নামেন্ট চলার সময়ই ২ ফেব্রুয়ারি এক টুইটার বার্তায় বিশপ জানান, আমি আমার পরবর্তী টেস্ট দলে জোসেফকে রাখতাম। এমনকি খেলানোর জন্য না হলেও, অভিজ্ঞতা অর্জনের জন্য। বিশ্বকাপের পরপরই হলের মতো ওয়েস্ট ইন্ডিজের কিংবদিন্ত পেসার মন্তব্য করেছিলেন, জোসফকে দলে নেওয়া উচিত।

আগামী শনিবার শুরু হবে দ্বিতীয় টেস্ট। 

দ্বিতীয় টেস্টের ওয়েস্ট ইন্ডিজ দল: জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রেইগ ব্রেথওয়েইট (সহ-অধিনায়ক), দেবেন্দ্র বিশু, জার্মেইন ব্ল্যাকউড, কার্লোস ব্রেথওয়েইট, ড্যারেন ব্রাভো, রাজেন্দ্র চন্দ্রিকা, রোস্টন চেইজ, শেন ডরিচ (উইকেটরক্ষক), শ্যানন গ্যাব্রিয়েল, লিয়ন জনসন, মারলন স্যামুয়েলস, আলজারি জোসেফ।