ভোজেস-খাওয়াজার ব্যাটে অস্ট্রেলিয়ার বিশাল লিড

ওয়েলিংটন টেস্টের প্রথম দিনেই লাগাম হাতে নিয়েছিল অস্ট্রেলিয়া। উসমান খাওয়াজা ও অ্যাডাম ভোজেসের দুর্দান্ত দুটি সেঞ্চুরিতে বড় লিডে দ্বিতীয় দিনে লাগামটা আরও শক্ত করে ধরেছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2016, 08:10 AM
Updated : 13 Feb 2016, 01:42 PM

৩ উইকেটে ১৪৭ রান নিয়ে দিন শুরু করা অস্ট্রেলিয়ার রান দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ৪৬৩। ২ দিনেই লিড হয়ে গেছে ২৮০ রানের! প্রথম দিনে চা-বিরতির আগেই ১৮৩ রানে গুটিয়ে গিয়েছিল নিউ জিল্যান্ড।

বেসিন রিজার্ভের উইকেট বরাবরই সময়ের সঙ্গে ভালো হতে থাকে ব্যাটিংয়ের জন্য। এবার যেন একটু তাড়াতাড়িই হয়ে উঠল ব্যাটিংবান্ধব। দ্বিতীয় দিনেই উইকেট প্রথম দিনের উল্টো। প্রাণের অস্তিত্ব তেমন নেই, সুইংও মিলল না খুব বেশি। দুর্দান্ত ফর্মে থাকা ভোজেস ও খাওয়াজা উইকেটের সহায়তা কাজে লাগিয়ে ব্যাটিং করলেন দারুণ।

৫৭ রান নিয়ে দিন শুরু করা খাওয়াজা কাঙ্ক্ষিত শতকটি পেয়ে যান লাঞ্চের বেশ আগেই। ১৫৭ বলে ছুঁয়েছেন শতক। ১৪ টেস্টে বাঁহাতি ব্যাটসম্যানের যেটি চতুর্থ শতক। সবকটিই করলেন তার টেস্ট ক্যারিয়ারে তৃতীয় অধ্যায়ে। গত নভেম্বরে দলে ফেরার পর ৫ টেস্টেই ৪ সেঞ্চুরি!

জুটিতে বেশি আগ্রাসী ছিলেন খাওয়াজাই। খেলেছেন দারুণ সব ড্রাইভ ও পুল। ১৪০ রানে খাওয়াজাকে দারুণ এক ডেলিভারিতে থামিয়েছেন ট্রেন্ট বোল্ট। ভেঙেছে ১৬৮ রানের জুটি। এক বল পরই বোল্ট দুর্দান্ত এক ফিরতি ক্যাচে ফেরান মিচেল মার্শকে (০)।

জোড়া আঘাতের পরও ম্যাচে ফিরতে পারেনি নিউ জিল্যান্ড। খাওয়াজা আউট হওয়ার পর আগ্রাসী হয়ে ওঠেন ভোজেস। এবার সহযোগীর ভূমিকায় উইকেটকিপার ব্যাটসম্যান পিটার নেভিল (৩২)। ষষ্ঠ উইকেটে নেভিলকে নিয়ে ৯৬ রানের জুটি গড়েন ভোজেস।

চা-বিরতির পরপর ভোজেস ছুঁয়ে ফেলেন শতক, ২০৩ বলে। ১৪ টেস্টে এটি তার পঞ্চম সেঞ্চুরি। টানা তৃতীয় ইনিংসে শতকের পর রান করেছেন ওয়ানডের গতিতে। এবার সঙ্গী পেয়ে যান পিটার সিডলকে (২৯*)। সপ্তম উইকেটে দুজনের অবিচ্ছিন্ন জুটি ৬৮ রানের। দিন শেষে ভোজেস অপরাজিত ১৭৬ রানে।

ডানহাতি ব্যাটসম্যানের সবশেষ দুই ইনিংস ছিল অপরাজিত ২৯৬ ও অপরাজিত ১০৬! এবার অপরাজিত ১৭৬ রানের পরিক্রমায় গড়ে ফেলেছেন অসাধারণ এক রেকর্ড! সবশেষ আউট হওয়ার পর অপরাজিত থেকে টানা ৫৫১ রান করলেন ভোজেস। এর আগে দুবার আউটের মাঝে অপরাজিত থেকে সবচেয়ে বেশি রানের রেকর্ড ছিল শচীন টেন্ডুলকারের, ৪৯৭।

রেকর্ডটাকে ভোজেস এগিয়ে নিয়ে যাচ্ছেন আরও। এগিয়ে নিচ্ছেন দলকেও।