বিপিএলের স্বার্থে কম টাকা পাবেন সাকিব

বিপিএলের তৃতীয় আসরে খেলতে আসা বিদেশি শীর্ষ ক্রিকেটারদের চেয়ে কম টাকা পাবেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2015, 12:48 PM
Updated : 14 Oct 2015, 12:48 PM

টুর্নামেন্টের গভর্নিং কাউন্সিল মনে করছে, বিপিএলের টিকে থাকার জন্য আপাতত সাকিবের মতো বাংলাদেশের ‘আইকন’ ক্রিকেটারদের কম টাকা নিতে হবে।

বিদেশি ‘এ’ গ্রেডের ক্রিকেটাররা পাবেন ৭০ হাজার ডলার (প্রায় ৫৫ লাখ টাকা)। তিন ধরনের ক্রিকেটেই আইসিসির অলরাউন্ডারদের র‍্যাংঙ্কিংয়ের শীর্ষ থাকা সাকিব পাবেন ৩৫ লাখ টাকা। 

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বুধবার এক সংবাদ সম্মেলনে গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক জানান, তৃতীয় আসরে সাকিবের সঙ্গে আইকন খেলোয়াড় হিসেবে আছেন মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ ও নাসির হোসেন।

বিসিবি পরিচালক মল্লিক মানের দিক থেকেও ‘আইকন’ খেলোয়াড়দের বিদেশি ক্রিকেটারদের চেয়ে পিছিয়ে রাখছেন না। তাই সংবাদ সম্মেলনে খুব স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠলো স্থানীয় খেলোয়াড়দের প্রতি অবিচার হচ্ছে কিনা। জবাবে মল্লিক পাল্টা প্রশ্ন করেন, “সাকিবের হয়তো আরও বেশি প্রাপ্য; কিন্তু বাকি ৫ আইকনকে আমি কত টাকা দেব?”

“কিন্তু আমরা ক্রিকেটারদের সঙ্গে কথা বলেছি। টুর্নামেন্টের টিকে থাকার স্বার্থে এটা দরকার আছে। দুয়েকটা আসর যাক, তখন এই ব্যাপারগুলোও ঠিক হয়ে যাবে।”

আইকন খেলোয়াড়দের কম টাকা দেওয়ায় তাদের ফ্র্যাঞ্চাইজি বেছে নেওয়ার স্বাধীনতা দেওয়ার কথা ভাবছে গভর্নিং কাউন্সিল। তবে আইকন ক্রিকেটার নেওয়ার ব্যাপারে ফ্র্যাঞ্চাইজির মতামতও নেওয়া হবে বলে জানান মল্লিক।

“আইকন ক্রিকেটারদের দল ঠিক করায় দুটি পদ্ধতি আছে। আমরা ক্রিকেটারদের থেকেও মতামত নেব। যেহেতে এবার আমরা একটা আর্থিক বাধ্যবাধকতা দিয়ে রেখেছি, এজন্য আইকন ক্রিকেটাররা কোন দলে খেলতে চায় এটা শুনব। ফ্র্যাঞ্চাইজিরা কাকে চায়, এটাও শুনব। বিপিএল গভর্নিং কাউন্সিলে আমরা বসে ঠিক করে দেব।”

গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব জানান, সপ্তাহখানেকের মধ্যে তারা আইকন ক্রিকেটারদের দল ঠিক করে দেবেন। ফলে আইকন ক্রিকেটাররা দল নির্বাচন ও গঠনের সঙ্গে সম্পৃক্ত থাকতে পারবেন।

আগামী ২৬ অক্টোবর ‘প্লেয়ার্স বাই চয়েস’ পদ্ধতিতে ক্রিকেটারদের বেছে দল গঠন করবে ফ্র্যাঞ্চাইজিগুলো।