বিএসএমএমইউতে আর্থিক লেনদেন খতিয়ে দেখতে কমিটি

অধ্যাপক প্রাণ গোপাল দত্ত উপাচার্য থাকাকালে গত ছয় বছরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আর্থিক লেনদেন খতিয়ে দেখতে একটি কমিটি করা হয়েছে।  

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2015, 03:06 PM
Updated : 28 June 2015, 03:15 PM

শনিবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ কমিটি গঠন করা হয়।

নতুন উপাচার্য কামরুল হাসান খান কমিটি গঠনের কথা জানিয়ে রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কমিটি করার মানে এই নয় যে, আমরা তদন্তের দুর্নীতি করছি।  তদন্তের পরেই আমরা জানতে পারব, কোনো দুর্নীতি হয়েছে কি না।

“আমাদের অনেক সিন্ডিকেট সদস্য অতীতের আর্থিক বিষয়-আয়, ব্যয় সম্পর্কে জানতে চাওয়ায় আমরা কমিটি গঠন করেছি এবং একজন নতুন ভিসি হিসেবে আমি আর্থিক ব্যবস্থাপনায় একটি সমন্বিত পদ্ধতি আনতে চাই।”

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ এবং চলমান অন্তত ৮৭টি প্রকল্পের দিকে ইঙ্গিত করেন তিনি। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কর্তৃপক্ষের কোনো ব্যাংক অ্যাকাউন্ট নেই।

“আমি সব বিষয়গুলোকে এক জায়গায় আনতে চাই। যথাযথ আইন অনুসরণ করে আর্থিক ব্যবস্থাপনা চলছে কি না তা খতিয়ে দেখবে কমিটি,” বলেন উপাচার্য।

শনিবারের সিন্ডিকেট বৈঠকে উপস্থিত একজন অধ্যাপক নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিভিন্ন বিভাগ বা শিক্ষকরা শুধু কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে প্রকল্প চালাবেন-এটা বিশ্ববিদ্যালয়ের ‘রীতি’ হয়ে দাঁড়িয়েছে।

“কিন্তু আয়-ব্যয়সহ আর্থিক বিষয়ে বিস্তারিত তথ্য তারা কেন্দ্রীয় কর্তৃপক্ষকে দেয় না। বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে তারা এসব প্রকল্প আনায় এবং সেখানে বিশ্ববিদ্যালয়ের কোনো আর্থিক সহায়তা না থাকায় কর্তৃপক্ষ শুধু অনুমোদন দিয়ে থাকে।

“কিন্তু এখন কিছু কিছু বিষয়ে প্রশ্ন উঠেছে। কমিটি সেগুলো খতিয়ে দেখবে এবং বিশ্ববিদ্যালয়ের পুরো আর্থিক ব্যবস্থাপনা কীভাবে সমন্বয় করা যায় সে বিষয়ে পরামর্শ দিবে।”

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান, স্বতন্ত্র সাংসদ রুস্তম আলী ফরাজি এবং নিউরোসার্জন অধ্যাপক কনক কান্তি বড়ুয়াকে দিয়ে এই কমিটি করা হয়েছে।

তাদের কোনো সময় সীমা বেঁধে দেওয়া হয়নি। তবে আগামী সিন্ডিকেট সভায় তাদের কার্যক্রমের অগ্রগতি জানাতে বলা হয়েছে।

কখনও কখনও মাসে একবার, আবার দুই মাসেও বিএসএমএমইউর সিন্ডিকেট সভা হয়।

অধ্যাপক প্রাণ গোপাল দত্ত টানা দুই মেয়াদে উপাচার্যের দায়িত্ব পালন করার পর গত মার্চে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পান আওয়ামী লীগ সমর্থক চিকিৎসক কামরুল হাসান খান।

নাক, কান-গলা বিশেষজ্ঞ  প্রাণ গোপাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক।

বর্তমানে দেশের বাইরে থাকায় আর্থিক লেনদেন তদন্তে কমিটি গঠনের বিষয়ে তার বক্তব্য পাওয়া যায়নি।