শুরু হচ্ছে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ

বর্ষায় মাটি ধসে প্রাণহানি ঠেকাতে এ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে চট্টগ্রামে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ শুরু করবে জেলা প্রশাসন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 10:32 AM
Updated : 2 June 2015, 10:32 AM

মঙ্গলবার চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে পাহাড় ব্যবস্থাপনা কমিটির চতুর্দশ সভায় এই সিদ্ধান্ত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশানার মো. আবদুল্লাহ বলেন, আগামী ৮ জুনের মধ্যে ঝুঁকিপুর্ণভাবে বসবাসরতদের তালিকা করে পাহাড়ের পাদদেশ থেকে তাদের সরে যাওয়ার জন্য নোটিস দেওয়া হবে।

“এ সময়ে মধ্যে না সরলে ৮ জুনের পর তালিকা ধরে পুলিশ, ম্যাজিস্ট্রেট ও স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে ঝুঁকিপূর্ণ বসতি ‍উচ্ছেদ করা হবে।”

পাহাড়ের পাদদেশ বসবাসকারীদের সরিয়ে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে নিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট এলাকার সহকারী ভূমি কমিশনারকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

প্রয়োজনে ওইসব বসতির বিদ্যুৎ, পানি ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে এসব বিভাগকে চিঠি দেওয়া হয়েছে, বলেন বিভাগীয় কমিশনার।

বর্ষায় যে কোনো দুর্যোগ মোকাবেলায় একটি মেডিকেল টিম প্রস্তুত রাখতে সিভিল সার্জনকেও জানিয়েছে জেলা প্রশাসন। 

সম্প্রতি জেলা প্রশাসনের পক্ষ থেকে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরতদের পাহাড়ের পাদদেশ থেকে সরে যাওয়ার জন্য সংশ্লিষ্ট এলাকায় মাইকিং হয়েছে।

সভায় ২৪টি ঝুঁকিপূর্ণ পাহাড় নিয়ে আলোচনা হয়।

এর মধ্যে মতিঝর্ণা এলাকার পাহাড় ও বাটালি হিল পাহাড়ে উচ্ছেদ অভিযান চালানোর আগে সিটি করপোরেশন, পাহাড়ের মালিক সংশ্লিষ্ট সরকারি সংস্থার প্রতিনিধি ও জনপ্রতিনিধিদের সঙ্গে আরেকটি বৈঠক হবে বলে সভায় জানানো হয়।

চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. খলিলুর রহমান, জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. ইলিয়াছ হোসেন, গৃহায়ণ কর্তৃপক্ষের প্রকৌশলী শামসুল আলম এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আবুল বাশার সভায় অংশ নেন।