কুমিল্লা ইপিজেডের সিইটিপি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার কুমিল্লা ইপিজেডের কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি) উদ্বোধন করবেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2015, 05:17 PM
Updated : 24 May 2015, 05:17 PM

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ কর্তৃপক্ষের (বেপজা) জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক নাজমা বিন্তে আলমগীর বলেন, “কুমিল্লা ইপিজেডের কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার চালু হলে তা আশপাশের এলাকার পরিবেশ উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে।”

বর্জ্য পরিশোধনাগারটি রাসায়নিক ও জৈবিক উভয় পদ্ধতিতে প্রতিদিন কমপক্ষে ১৫ হাজার ঘনমিটার বর্জ্য পরিশোধন করতে পারবে। কুমিল্লা ইপিজেডের কারখানাগুলোর এখন থেকে আলাদা বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) প্রয়োজন হবে না বলে জানান তিনি।

১৯৯৯ সালের মার্চে একনেকে কুমিল্লা ইপিজেড প্রকল্প অনুমোদিত হয়। ২০০০ সালের ১৫ জুলাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

২৬৭ দশমিক ৪৬ একর আয়তনের কুমিল্লা ইপিজেডে ২৩৯টি শিল্প প্লটে ৩৭টি শিল্প প্রতিষ্ঠান উৎপাদনে আছে। এরমধ্যে ১৯টি বিদেশি, ৮টি যৌথ এবং ১০টি দেশীয় মালিকানায় পরিচালিত হচ্ছে।

এছাড়াও ১৪টি শিল্প প্রতিষ্ঠান বাস্তবায়নাধীন আছে বলে নাজমা বিন্তে আলমগীর জানিয়েছেন।

এই ইপিজেডে চলতি বছরের এপ্রিল পর্যন্ত মোট বিনিয়োগ হয়েছে ২১৬ দশমিক ৯০৭ মিলিয়ন মার্কিন ডলার। চালু শিল্প প্রতিষ্ঠানগুলোতে ২১ হাজার ২৫৭ জন বাংলাদেশি এবং ২১৮ জন বিদেশি নাগরিক কাজ করছেন।

২০১৩-২০১৪ অর্থবছরে এ ইপিজেড থেকে মোট রপ্তানি হয়েছে ২০৯ দশমিক ৪১৮ মিলিয়ন ডলার।

কুমিল্লা ইপিজেডে চীন, জাপান, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, ভারত, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ইতালি, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, হং কং, মরিশাস, আয়ারল্যান্ড, ফ্রান্স, ইন্দোনেশিয়া, তুরস্ক, ওমান ও বাংলাদেশের বিনিয়োগ রয়েছে।

উৎপাদিত পণ্যের মধ্যে রয়েছে তৈরি পোশাক, জুতা, ইয়ার্ন, ফেব্রিক্স, টেক্সটাইল ডাইজ ও অক্সিলিয়ারিস, গার্মেন্ট এক্সেসরিজ, সোফা কাভার, ইলেকট্রনিক্স সামগ্রী, প্লাস্টিক পণ্য, মেডিসিন বক্স, আই প্যাচ, ক্যামেরা ব্যাগ, কম্পিউটার ব্যাগ ও হেয়ার এক্সেসরিজ।