ভূমিকম্পে ফাটল: ১২শ শিক্ষার্থীর ক্লাশ চলছে মাঠে

ভূমিকম্পে ভবনে ফাটল দেখা দেওয়ায় রাজশাহী মহানগরীর বোয়ালিয়া থানার খড়খড়ি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাশ চলছে বিদ্যালয়ের মাঠে।

বদরুল হাসান লিটন রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2015, 04:21 PM
Updated : 6 May 2015, 04:21 PM

গত ২৫ এপ্রিল ভূমিকম্পে বিদ্যালয়টির ভবনের দেওয়াল ও বিমে ফাটল দেখা দেয়। ২৭ এপ্রিল শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে নোটিশ টাঙ্গিয়ে দেয়।

এরপর থেকেই বিদ্যালয়ের সামনের (আম বাগান) বিদ্যালয়ের মাঠে ক্লাশের ব্যবস্থা করে বিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের রাজশাহী জোনের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, ১৯৯৯ সালে বিদ্যালয়ের ওই ভবনটি নির্মাণ করা হয়। ওই ভবনে ২৬টি কক্ষ রয়েছে। ওই কক্ষগুলোতে বিদ্যালয়ের অফিসসহ ক্লাশ চলত।

গত ২৫ এপ্রিল ভূমিকম্পে ভবনটির কয়েকটি কক্ষের দেওয়াল ও বিমে ফাটল দেখা দেয়। বিষয়টি জানার পর প্রকৌশলীরা ভবনটি অধিক ঝুঁকিপূর্ণ বিবেচনায় পরিত্যক্ত ঘোষণা করে।

একই সঙ্গে মেরামত না করা পর্যন্ত ভবনটি ব্যবহার না করতে বিদ্যালয় কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়েছে বলে জানান তিনি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোস্তফা বলেন, এ বিদ্যালয়ে ১২০০ শিক্ষার্থী রয়েছে। যে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে সেখানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ক্লাশ পরীক্ষা চলত।

এছাড়াও এ বিদ্যালয়ে ভোকেশনাল শাখায় আরও ৪০০ শিক্ষার্থী রয়েছে। পরিত্যক্ত ওই ভবনের পাশে একতলা আরও দুইটি ভবন রয়েছে। যেখানে চলছে ৪০০ শিক্ষার্থীর ভোকেশনালের ক্লাশ পরীক্ষা।

তিনি আরও বলেন, ভবনটি পরিত্যক্ত ঘোষণার পর শিক্ষার্থীদের শিক্ষার বিষয়টি বিবেচনায় নিয়ে আম বাগানেই ১২০০ শিক্ষার্থীর ক্লাশ নেয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে।

পাঁচটি শ্রেণির ক্লাশ গত এক সপ্তাহ থেকে আম বাগানেই নেওয়া হচ্ছে। পরিত্যক্ত ওই ভবন থেকে অফিস সরিয়ে নেওয়া হয়েছে বলে জানান গোলাম মোস্তফা ।