দ্য ববস পুরস্কার জিতলেন মুক্তমনার বন্যা

মৌলবাদের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় এ বছর ‘দ্য ববস- সেরা অনলাইন অ্যাক্টিভিজম’ পুরস্কার পেয়েছেন ব্লগার রাফিদা আহমেদ বন্যা, যিনি সম্প্রতি বাংলাদেশে হামলার শিকার হয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2015, 10:54 AM
Updated : 3 May 2015, 10:54 AM

‘দ্য ববস’র আয়োজক জার্মানির আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ডয়চে ভেলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০১৫ সালের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

শনিবার জার্মানির রাজধানী বার্লিনে এক বৈঠকে জুরিমণ্ডলী একাদশের আয়োজনের বিজয়ীদের নাম চূড়ান্ত করে। এ বছর বাংলাদেশ, সিরিয়া এবং মেক্সিকোর ব্লগাররা পাচ্ছেন এই পুরস্কার।

আগামী জুন মাসে জার্মানির বন শহরে অনুষ্ঠেয় গ্লোবাল মিডিয়া ফোরামে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে৷

চলতি বছর সামাজিক পরিবর্তন, গোপনীয়তা ও তথ্য সুরক্ষা এবং শিল্প ও সংবাদমাধ্যম–  এই তিনটি বিভাগে জুরি অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে।

দ্য ববস’র ‘সামাজিক পরিবর্তন’ বিভাগে জুরি অ্যাওয়ার্ড পেয়েছেন বন্যা। বন্যার স্বামী অভিজিৎ রায় ছিলেন মুক্তমনা ব্লগসাইটের পরিচালক।

ধর্মীয় উগ্রবাদীদের হুমকির মুখে থাকা যুক্তরাষ্ট্রের নাগরিক অভিজিৎ ও বন্যা বইমেলায় অংশ নিতে গত ফেব্রুয়ারিতে বাংলাদেশে ফিরেছিলেন।  

রাফিদা আহমেদ বন্যা (২৬ ফেব্রুয়ারি হামলার পরের ছবি)

অভিজিৎ রায় ও রাফিদা আহমেদ বন্যা (ফেইসবুক থেকে নেওয়া ছবি)

গত ২৬ ফেব্রুয়ারি রাতে বইমেলা সংলগ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে হামলা হয় অভিজিৎ ও বন্যার উপর। হামলাকারীদের চাপাতির আঘাতে নিহত হন অভিজিৎ। প্রাণে বেঁচে গেলেও এক আঙুল হারান বন্যা।

হামলার পরও মৌলবাদের বিরুদ্ধে লেখালেখির প্রশ্নে বন্যার আপস না করার ঘোষণা এসেছে দ্য ববস জুরিমণ্ডলীর সদস্য শহিদুল আলমের কথায়ও।

“উগ্র ইসলামপন্থিরা বাংলাদেশকে তার ধর্মনিরপেক্ষ নীতি থেকে সরিয়ে নিতে চাচ্ছে৷ আর অভিজিৎ এবং বন্যা আহমেদের মতো ব্লগাররা সেটা ঠেকানোরই চেষ্টা করছেন।”

পুরস্কারের ঘোষণার পর মুক্তমনা একটি বিবৃতিতে ডয়চে ভেলেকে বলেছে, “একটি ধর্মনিরপেক্ষ, অসাম্প্রদায়িক এবং বিজ্ঞানমুখী সমাজ ব্যবস্থা গড়ে তোলার জন্য, একটি উদার, প্রগতিশীল এবং বিজ্ঞানমনষ্ক প্রজন্ম গড়ে তোলার জন্য মুক্তমনা অনলাইনে বাংলাভাষী জনগোষ্ঠীর মধ্যে নিরলসভাবে কাজ করে চলেছে গত ১৪ বছর ধরে৷ এই পুরস্কার আমাদের সেই অক্লান্ত পরিশ্রমেরই স্বীকৃতি।”

দ্য ববস’র ‘শিল্প ও সংবাদমাধ্যম’ ক্যাটাগরিতে জুরি অ্যাওয়ার্ড জয় করেছে ‘জয়তুন, দ‍্য লিটেল রিফিউজ’ প্রকল্পটি৷

সিরিয়ার গৃহযুদ্ধের কবলে পড়ে গৃহহীন সিরীয়-ফিলিস্তিনি শরণার্থী জয়তুন-এর জীবনসংগ্রাম তুলে ধরা হয়েছে এই ব্লগে।

এছাড়া গোপনীয়তা ও তথ্য সুরক্ষা বিভাগে জুরি অ্যাওয়ার্ড জয় করেছে মেক্সিকোর ‘রেনকো ইলেক্ট্রোনিকো’ প্রকল্প৷

স্বেচ্ছাসেবী এই প্রকল্পের আওতায় সেদেশের মানুষকে ইন্টারনেটে তথ্য সুরক্ষা এবং ব্যক্তিগত গোপনীয়তা বিষয়ক বুদ্ধি-পরামর্শ দিয়ে থাকেন একদল হ্যাকার।

প্রতিযোগিতায় বাক স্বাধীনতা অ্যাওয়ার্ড পেয়েছেন সৌদি আরবে কারাবন্দি ব্লগার রাইফ বাদাউয়ি।

এছাড়াও এবছর প্রতিযোগিতায় বাংলা ভাষাভিত্তিক বিভাগে ‘পিপলস চয়েস অ্যাওয়ার্ড’ পেয়েছে ‘টুনস ম্যাগাজিন’৷ ইউরোপ প্রবাসী কার্টুনিস্ট আরিফুর রহমান এ সাময়িকী সম্পাদনা করেন। তিনি ২০০৭ সালে একটি কার্টুনকে কেন্দ্র করে বাংলাদেশে গ্রেপ্তার হয়েছিলেন।

গত ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া মনোনয়ন গ্রহণ প্রক্রিয়া চলে ১২ মার্চ পর্যন্ত। গত ১১ বছর ধরে ডয়চে ভেলে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা সাহসী অনলাইন অ্যাক্টিভিস্ট এবং ব্যতিক্রমী বিভিন্ন প্রকল্পকে পুরস্কার দিচ্ছে।