পুরান ঢাকায় ‘মগ’র জোয়ার দেখছেন আফরোজা

প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাঈদ খোকন নিজেকে পুরান ঢাকার ছেলে বলে তাদের উন্নয়নের সুযোগ পেতে ভোট চাইলেও ওই এলাকায় মির্জা আব্বাসের নির্বাচনী প্রতীক ‘মগ’র জোয়ার দেখছেন তার স্ত্রী আফরোজা আব্বাস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2015, 06:01 AM
Updated : 25 April 2015, 06:01 AM

এই জোয়ারে মির্জা আব্বাস মেয়র পদে বিজয়ী হবেন বলেও মনে করছেন তিনি।

শনিবার সকালে পুরান ঢাকার মীর হাজিরবাগ এলাকায় ভোট চাইতে গিয়ে সাংবাদিকদের একথা বলেন আফরোজা।

ঢাকা দক্ষিণে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী আব্বাসের স্ত্রী বলেন, “জনগণ একটা পরিবর্তন চায়। ‘গুম-খুন’র এই পরিস্থিতি বদলে দিতে চায়। তারা একটা স্বস্তির পরিবেশ চায়। আমি দিন-রাত ঘুরেছি এই এলাকায়। আমার কাছে মনে হয়েছে, পুরান ঢাকায় মির্জা আব্বাস বিপুল পরিমাণ ভোট পাবে এবং শতভাগ সফল হবে।

“পুরান ঢাকাতে আমি ‘মগের’ জোয়ার দেখেছি।”

কেউ পুরান ঢাকার প্রার্থী পরিচয় দিয়ে এ এলাকার ভোট নিতে পারবেন না বলে মন্তব্য করেন তিনি।

নাম উল্লেখ না করলেও এই সিটিতে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী সাঈদ খোকনকে ইঙ্গিত করে আফরোজা বলেন, “মির্জা আব্বাস ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বাসিন্দা। অন্যদিকে সরকারদলীয় যে প্রার্থী তিনি উত্তরের বাসিন্দা। নির্বাচিত হলেও জনগণ তাকে পাশে পাবে না। তাকে পেতে হলে মানুষকে উত্তরে যেতে হবে।

“অন্যদিকে মির্জা আব্বাসের জন্ম, বেড়ে ওঠা, বসবাস সব কিছুই দক্ষিণে। তিনি নির্বাচিত হলে জনগণ তাকে কাছে পাবে। মানুষ সেটা বুঝতে পেরেছে।”

ঢাকার সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ছেলে সাঈদ খোকনের পৈত্রিক বাড়ি পুরান ঢাকার বংশালের নাজিরাবাজারে। বনানীতেও তার একটি বাসা রয়েছে। দুই বাসা মিলিয়ে থাকেন খোকন।

নির্বাচনী প্রচারে পারিবারিক রাজনৈতিক ঐতিহ্য এবং পুরান ঢাকার বাসিন্দাদের সঙ্গে তাদের দীর্ঘদিনের ‘সম্পর্কের’ বিষয়টিতে গুরুত্ব দিচ্ছেন তিনি।

অন্যদিকে মির্জা আব্বাসের পূর্বপুরুষের বাড়ি কিশোরগঞ্জে হলেও দীর্ঘকাল ঢাকার শাহজাহানপুর এলাকায় তাদের বসবাস। ওই এলাকা থেকে সংসদ সদস্যও নির্বাচিত হয়েছিলেন তিনি।

এর আগেও একবার ঢাকার মেয়র নির্বাচনে খোকনের বাবা হানিফের সঙ্গে আব্বাসের প্রতিদ্বন্দ্বিতায় পুরান ঢাকার ইস্যুটি সামনে এসেছিল।

সকাল সাড়ে ৯টার দিকে আফরোজা আব্বাস নির্বাচনী প্রচার শুরু করার সময় বিএনপিপন্থি পেশাজীবী নেতা অধ্যাপক এমাজউদ্দীন আহমদ কিছুক্ষণ তাদের সঙ্গে ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপাচার্য বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীদের নির্বাচনী প্রচারের জন্য গঠিত ‘আদর্শ ঢাকা আন্দোলন’র আহ্বায়ক।

তিনি বলেন, “এই নির্বাচন যদি সন্ত্রাস কবলিত হয়, যদি সুষ্ঠু নির্বাচন না হয়, তাহলে দেশের পরিস্থিতি আরও কঠিন হয়ে উঠবে এবং বসবাসের অযোগ্য হয়ে উঠতে পারে।

“সরকার দায়-দায়িত্ব না নিয়ে কাজ করার কারণে যদি সেটা হয়, তার জন্য সরকারই দায়ী থাকবে। সরকারের ‘অত্যন্ত অনুগত’ নির্বাচন কমিশন দায়ী থাকবে।”