ছুটির দিনে চট্টগ্রামে জমজমাট ভোটের প্রচার

সিটি নির্বাচনে প্রচারের সময় শেষ হওয়ার তিন দিন আগে শেষ সাপ্তাহিক ছুটির দিন বন্দরনগরী ছিল প্রচারণায় সরগরম।

মিঠুন চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2015, 09:28 PM
Updated : 24 April 2015, 09:28 PM

মেয়র-কাউন্সিলর প্রার্থী আর তাদের সমর্থকরা শুক্রবার বিরামহীন প্রচারে ব্যস্ত দিন পার করেছেন।

মেয়র পদের দুই প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী মনজুর আলম ও আ জ ম নাছির উদ্দিনের পক্ষে প্রচারের মাঠে ছিলেন দুই দলের শীর্ষ নেতারাও। আওয়ামী লীগ ও বিএনপির বিভিন্ন সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরাও ভোটারদের দ্বারে দ্বারে ঘুরেছেন।

বসে নেই কাউন্সিলর প্রার্থীরাও। ছুটির দিনে ভোটারদের মন গলাতে তারা ছুটে বেরিয়েছেন পাড়া-মহল্লায়। নগরীজুড়ে সব আলোচনা এখন শুধু নির্বাচনকে ঘিরেই।

আওয়ামী লীগসমর্থিত নাগরিক কমিটির প্রার্থী আ জ ম নাছির উদ্দিন সকালে যান ইপিজেড এলাকায়। সেখানে পোশাককর্মীদের আয়োজনে বৈশাবী পুর্নমিলনী অনুষ্ঠানে ভোট চেয়ে তিনি এলাকায় ঘুরে ঘুরে প্রচার চালান। তারপর ছুটে যান নগরীর অন্য প্রান্তের পাঁচলাইশ ওয়ার্ডে।

পাঁচলাইশ থেকে জুমার নামাজ পড়তে নাছির যান নগরীর কেন্দ্রে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে। শুক্রবার নগরীর যে ক’টি মসজিদে সবচেয়ে বেশি মুসল্লির সমাগম হয় তার মধ্যে এটি একটি। নামাজ শেষে সেখানে গণসংযোগ করেন নাছির।

এ সময় তার সঙ্গে ছিলেন সাংসদ এম এ লতিফ, সাংসদ সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম।

ভোটের এই মৌসুমে সাবেক মেয়র আওয়ামী লীগ সভাপতি মহিউদ্দিন চৌধুরীও ঘরে বসে নেই। ১৪ দলের নেতাদের নিয়ে নাছিরের জন্য হাতি মার্কায় ভোট চাইতে তিনি যান ২৬ নম্বর হালিশহর ও ৩৭ নম্বর মুনিরনগর ওয়ার্ডে।

গণসংযোগে মহিউদ্দিনের সঙ্গে ছিলেন ১৪ দলের নেতা আবু ‍হানিফ, জসিম উদ্দিন বাবুল, শামসুদ্দিন খালেদ সেলিম ও অমূল্য বড়ুয়া।

মহিউদ্দিন চৌধুরী বিকালে যান নগরীর অন্য প্রান্তে বড়দীঘির পাড়, নন্দিরহাট ও অক্সিজেন এলাকায়। সঙ্গে ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা আবুল হাসনাত আবদুল্লাহ।

এদিকে নাছিরের হয়ে শুক্রবার নগরীর আগ্রাবাদ সিজিএস কলোনি এলাকায় গণসংযোগ করেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি। কুমিল্লার মনোহরগঞ্জ থেকে আসা সাংসদ মো. তাজুল ইসলাম আগ্রাবাদ টিঅ্যান্ডটি কলোনি এলাকায় নাছিরের হয়ে জনসংযোগ করেন।

এদিকে গত বৃহস্পতিবার রাতে নগরীর পাঠানটুলী এলাকায় গণসংযোগ শেষে বাসায় ফিরে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক আমীর হোসেন (৪৮)।

শুক্রবার সকালেই আমীর হোসেনের বাড়িতে ছুটে যান বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মনজুর আলম। সেখানে নিহতের পরিবারের সঙ্গে দেখা করে কিছুসময় প্রচার চালান তিনি। এরপর বিকালে যান নগরীর লালখান বাজার, মতিঝর্ণা ও বাঘঘোনা এলাকায়।

বিকালে মনজুরের হয়ে ইপিজেড এলাকায় ভোট চাইতে যান নগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী। বে-শপিং সেন্টার, ফকির মোহাম্মদ সড়ক, বহরম মাঝি রোড, ব্যারিস্টার কলেজ, সীম্যান হোস্টেল ও এমপিবি গেইটে গণসংযোগ করেন তিনি।

মহানগর স্বেচ্ছাসেবক দলের কর্মীদের সঙ্গে নিয়ে দেওয়ানহাট এলাকায় মনজুরের পক্ষে গণসংযোগ করেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

এছাড়া মনজুরের পক্ষে ভোট চেয়ে অলি-গলি চষে বেড়াচ্ছেন ২০দলীয় জোটের কর্মীরা। তারা পাড়া মহল্লায় বাসাবাড়িতে গিয়ে মনজুরের নির্বাচনী ইশতেহার দিয়ে কমলালেবু প্রতীকে ভোট চাইছেন।

অন্য মেয়র প্রার্থীদের মধ্যে ইসলামী ফ্রন্টের এম এ মতিন ও জাসদ সমর্থিত শফিউল আলম ট্রাকে চড়ে নগরীতে প্রচার চালিয়েছেন। ইসলামী আন্দোলনের ওয়ায়েস হোসেন ভুঁইয়ার পক্ষে গানে গানে ভোট চাওয়া হয়েছে।

দম ফেলার সময় ছিল না কাউন্সিলর প্রার্থীদেরও। সিএনজি অটোরিকশা, মিনি ট্রাক আর রিকশায় মাইক বেঁধে তাদের পক্ষেও শ্লোগান আর প্রচার চলেছে দিনভর।