সমতলে নিরাপদ পারাপার সুনিশ্চিতের দাবি

সমতলে নিরাপদ ও স্বচ্ছন্দে পথচারীদের পারাপার সুনিশ্চিত করার দাবি জানিয়েছে কয়েকটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন।

প্রধান অপরাধবিষয়ক প্রতিবেদক, bdnews24.comবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2015, 06:24 PM
Updated : 20 April 2015, 06:24 PM

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে অরুণোদয়ের তরুণ দল, সহায় উন্নয়ন সংস্থা, মাস্তুল ফাউন্ডেশন, আর্থ ফোরাম, স্পন্দন, উদ্যোগ ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের যৌথ মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশে বিদ্যমান যে সকল আইন ও নীতিমালা রয়েছে সেখানে পথচারীদের প্রাধান্য দিয়ে যাতায়াতের পরিকল্পনা নেওয়ার কথা স্পষ্টভাবে উল্লেখ থাকলেও বাস্তবে তার প্রতিফলন দেখা যায় না।

তারা বলেন, দেশের মোট জনসংখ্যার ৩৭ শতাংশ হেঁটে যাতায়াত করে। আর ৩৭ ভাগ স্থানে রাস্তা পারাপারের জন্য কোনো ব্যবস্থা নেই।

একটি ফুটওভার ব্রিজ তৈরি করতে যে পরিমাণ অর্থ ব্যয় হয় তা দিয়ে বহুসংখ্যক জেব্রা ক্রসিং তৈরি ও রক্ষণাবেক্ষণ করা সম্ভব বলে মত দেন তারা।

বক্তরা বলেন, বর্তমানে ঢাকা শহরে ৪৪ শতাংশ রাস্তায় ফুটপাত নেই। যে সমস্ত স্থানে আছে সেগুলোর মধ্যে ৮২ শতাংশ নিম্নমানের অর্থাৎ ভাঙ্গাচোরা অথবা বালু বা মাটির।

হাঁটাকে কাগজে কলমে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার কথা থাকলেও বাস্তবে তার অগ্রগতি নেই। কারণ পথচারীদের স্বার্থ সংরক্ষণে কোনো নির্দ্দিষ্ট সংস্থা বা বিভাগ নেই।

একটি পরিসংখ্যান তুলে ধরে বলা হয়, একটি ফুটওভার ব্রিজে আনুমানিক ব্যয় হয় ৩ কোটি টাকা। এ অর্থ দিয়ে আট জন ট্রাফিক পুলিশকে ১০ বছর সাত হাজার টাকা বেতন দেওয়া সম্ভব।

বক্তারা বলেন, নগরে রাস্তা পারাপারের জন্য যত্র তত্র ফুটওভার ব্রিজ তৈরি করা হলেও তা সকল পথচারীর জন্য ব্যবহারবান্ধব কিনা তা বিবেচনা করা হচ্ছে না। ক্লান্ত পথিক, বৃদ্ধ, অসুস্থ রোগী, মহিলা, শিশু, প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষে ফুটওভার ব্রিজ অতিক্রম করা সম্ভব নয়।

বয়স্ক, প্রতিবন্ধী, নারী ও শিশু এবং মালামাল বহনকারী পথচারীদের রাস্তা পারাপারের সুবিধা-অসুবিধা বিবেচনায় নিয়ে আগামী দিনে নির্বাচিত মেয়রকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে বলে তারা মনে করেন।

নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের ন্যাশনাল এডভোকেসি অফিসার সৈয়দা অনন্যা রহমান, নাঈমা আক্তার, সহায় উন্নয়ন সংস্থার শেখ মোহাম্মদ ইউসুফ হোসেন, মাস্তুল ফাউন্ডেশনের তামান্না আহমেদ তিশা, স্পন্দনের জিসান মাহমুদ ও মো সিদ্দিক হোসেন, অরুণোদয়ের তরুণ দল এর শহীদুল ইসলাম বাবু এবং উদ্যোগের কামরুজ্জামান মানববন্ধনে বক্তব্য রাখেন।