নাছির ও সড়কমন্ত্রীর বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ

সরকারি স্থাপনায় নির্বাচনী সভা করা, যানজট সৃষ্টি করে প্রচার চালানো এবং উন্নয়নের আশ্বাস দেওয়ায় চট্টগ্রামের মেয়রপ্রার্থী আ জ ম নাছিরউদ্দিন ও মন্ত্রী ওবায়দুল কাদেরের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2015, 02:18 PM
Updated : 19 April 2015, 02:18 PM

রোববার চট্টগ্রাম সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা বরাবরে বিএনপিসমর্থিত মেয়র প্রার্থী মনজুর আলমের পক্ষে এ অভিযোগ করেন চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের সদস্য সচিব এসইউএম নুরুল ইসলাম।

আওয়ামী লীগসমর্থিত মেয়র প্রার্থী নাছিরের বিরুদ্ধে পৃথক তিনটি স্থানে এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বিরুদ্ধে চট্টগ্রাম প্রেসক্লাবের অনুষ্ঠানে উন্নয়ন আশ্বাস দেওয়ায় এই অভিযোগ করা হয়।

নুরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত বৃহস্পতিবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল মিলনায়তনে নাছিরের পক্ষে নির্বাচনী সভা হয়, যাতে সরকারি প্রতিষ্ঠানটির চিকিৎসক, নার্স ও সাধারণ কর্মচারীরা অংশ নেন।

নির্বাচনী কাজে প্রজাতন্ত্রের কোনো কর্মচারী অংশ নিতে পারে না উল্লেখ করে তিনি বলেন, এতে করে আচরণবিধি লঙ্ঘিত হয়েছে।

একইদিন নগরীর পাঁচলাইশ এলাকায় মুরাদপুরমুখী আ জ ম নাছিরের নির্বাচনী মিছিলের কারণে যানবাহন চলাচল বন্ধ হয়ে জনদুর্ভোগ সৃষ্টি হওয়ায় আচরণবিধির লঙ্ঘন হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়। 

নুরুল ইসলাম বলেন, গত বুধবার প্রবর্তক বিদ্যাপীঠে সরকারদলীয় মেয়রপ্রার্থীর একটি নির্বাচনী বৈঠকে স্কুল শিক্ষার্থীরা উপস্থিত ছিল, যার মাধ্যমে বিধি লঙ্ঘিত হয়েছে।

উন্নয়ন আন্দোলনের অভিযোগে বলা হয়, গত ১৭ এপ্রিল চট্টগ্রাম প্রেস ক্লাবের এক অনুষ্ঠানে ওবায়দুল কাদের কর্ণফুলী টানেল ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ বিভিন্ন উন্নয়ন কাজের ফিরিস্তি দিয়ে মিথ্যা আশ্বাস দিয়েছেন।

এছাড়া একই বৈঠকে সেনা মোতায়েন ছাড়াই সুষ্ঠু নির্বাচন সম্ভব বলেও মন্তব্য করেন।

নুরুল বলেন, নির্বাচন চলাকালীন সময়ে একজন মন্ত্রীর উন্নয়নমূলক কর্মসূচির আশ্বাস দেওয়া আচরণবিধির লঙ্ঘন।

সে কারণে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনে অভিযোগ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।