খালেদার ভূমিকার ব্যাখ্যা চায় সহস্র নাগরিক কমিটি

খালেদা জিয়ার ভূমিকা নির্বাচনী সিটি নির্বাচনের আচরণবিধির লঙ্ঘন কি না, তার ব্যাখ্যা চেয়েছে সহস্র নাগরিক কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 01:39 PM
Updated : 18 April 2015, 01:39 PM

সিটি নির্বাচনকে কেন্দ্র করে গড়ে ওঠা সরকার সমর্থক নাগরিকদের এই ফোরাম শনিবার এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনের কাছে এই ব্যাখ্যা দাবি করে।

কমিটির সদস্য সচিব গোলাম কুদ্দুছ বলেন, “নির্বাচনকে সামনে রেখে বিএনপি চেয়ারপারসন গতকাল রাতে হেফাজতের ৫ নেতার সঙ্গে বৈঠক করেছেন।  ২০১৩ সালের ৫ শাপলা চত্বরের উন্মত্ততা আমরা ভুলতে চেয়েছিলাম। কিন্তু বেগম জিয়া তা সামনে নিয়ে এলেন।

“হেফাজত একটি ধর্ম প্রচারের সংগঠন। রাজনৈতিক দল নয়। নির্বাচনের আগে এই ধরনের একটি সংগঠনের সাথে বেগম জিয়ার এ ধরনের বৈঠক কিসের ইঙ্গিত তা আমরা জানতে চাই।”

নির্বাচনী আচরণবিধি অনুসারে ধর্ম ও ধর্মীয় স্থান ব্যবহার না করার কথা উল্লেখ করে তিনি বলেন, “আমরা নির্বাচন কমিশনের কাছে এ বিষয়ে ব্যাখ্যা চাই।

“আমরা নগরবাসীর বিবেকের কাছে প্রশ্ন রাখতে চাই, আমরা হেফাজতের সেই উন্মত্ততার পথে ফেরার ফাঁদে পা দেব কি না।”

প্রকাশ্যে জনসভা করে প্রার্থীর পক্ষে প্রচার চালানোয় বিধি-নিষেধের কথা তুলে ধরে গোলাম কুদ্দুছ বলেন, “সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের নামে হাজার হাজার লোকের সমাবেশে বেগম জিয়া দুই মেয়রপ্রার্থীর পক্ষে ভোট চেয়েছেন। এটি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘণ করে কি না, তা আমাদের প্রশ্ন।”

বিএনপি এই নির্বাচনে সেনা মোতায়েনের দাবি জানিয়ে এলেও তার প্রয়োজন দেখছে না সহস্র নাগরিক কমিটি।

“এই নির্বাচনে আমরা প্রত্যেক প্রার্থীকে দেখি হাত ধরাধরি করে ছবি দিচ্ছেন। আমরা মনে হয় না, এই পর্যায়ে সেনাবাহিনী নামানোর দাবির কোনো যৌক্তিকতা আছে। এর আগেও সিটি নির্বাচনে সেনাবাহিনী নামানো হয় নাই। সেই নির্বাচনে বিরোধী দল সমর্থক প্রার্থীরা জয়লাভ করেছে।”

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে সরকারি দল সমর্থিত মেয়র প্রার্থী সাঈদ খোকনের সমর্থনে আগামী ২০ এপ্রিল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সুধী সমাবেশ হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

২২ এপ্রিল এপ্রিল চিড়িয়াখানা রোডের ৬ নম্বর কমিউনিটি সেন্টারে একই ধরনের সমাবেশ হবে ঢাকা উত্তরে মেয়র প্রার্থী আনিসুল হকের সমর্থনে।

২৪ এপ্রিল দুই প্রার্থীকে নিয়ে শহীদ মিনারে অবস্থান নেবে সহস্র নাগরিক কমিটি, যেখানে শত পায়রা উড়িয়ে শান্তির ঢাকা প্রতিষ্ঠান আহ্বান করা হবে বলে জানান গোলাম কুদ্দুছ।

সংবাদ সম্মেলনে সহস্র নাগরিক কমিটির আহ্বায়ক সৈয়দ শামসুল হক, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, ঢাকা বিশ্ববিদ্যালয় নীল দলের আহ্বায়ক অধ্যাপক নাজমা শাহিন বক্তব্য রাখেন।