‘আমাদের কথা’ আসছে রোববার

শিশুদের চিন্তার মানচিত্র তুলে ধরতে শিশু সাংবাদিকদের লেখা প্রতিবেদন ও রচনা নিয়ে ‘আমার কথা আমাদের কথা’ বইয়ের মোড়ক উন্মোচন হতে যাচ্ছে রোববার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 11:11 AM
Updated : 18 April 2015, 04:43 PM

শিশু সাংবাদিকতার বিশ্বের প্রথম বাংলা ওয়েবসাইট ‘হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’ এই বই প্রকাশের উদ্যোগ নিয়েছে।

প্রকাশনা উৎসবে অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে ঢাকাসহ বিভিন্ন জেলার শতাধিক শিশু সাংবাদিক অংশ নেবে।

‘আমার কথাও যাবে বহুদূর’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রোববার বিকাল ৪টায় হোটেল র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনের উৎসব হলে এই প্রকাশনা উৎসব হবে।

দেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এই আয়োজনের অংশীদার বেসরকারি মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন।

শিশুদের সংগ্রহ করা খবর নিয়ে শিশুদের জন্য বিশেষায়িত ওয়েবসাইট http://hello.bdnews24.com/ এর যাত্রা শুরু হয় ২০১৩ সালের ৩১ মার্চ। হ্যালোর জন্য সংবাদ সংগ্রহ থেকে পরিবেশন পর্যন্ত সব কাজেই যুক্ত রয়েছে শিশু ও কিশোর সাংবাদিকরা।

হ্যালো’র নির্বাহী সম্পাদক মুজতবা হাকিম প্লেটো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এক মলাটে সারাদেশের শিশুদের চিন্তার মানচিত্র তুলে আনতে এই গ্রন্থ প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে।”

তিনি জানান, শিশুরা সারাবছর ধরে স্বেচ্ছায় এই ওয়েবসাইটে যেসব প্রতিবেদন ও মতামত লিখেছে তার মধ্যে থেকে এই লেখাগুলো বাছাই করা হয়েছে।

“এতে বাংলাদেশ কতটুকু শিশুবান্ধব হতে পেরেছে সেটি যেমন উঠে এসেছে, তেমনি শিশুদের মানসপটও উঠে এসেছে।”

পাঁচ হাজারেরও বেশি শিশু-কিশোর হ্যালোর সঙ্গে নানাভাবে যুক্ত হয়েছে।

সংবাদভিত্তিক এই ওয়েবসাইটটি পরিচালনা করছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। প্রশিক্ষিত শিশু সাংবাদিকরা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের অভিজ্ঞ সাংবাদিকদের তত্ত্বাবধানে মূলধারার গণমাধ্যমেও ভূমিকা রাখছে।