বিজ্ঞানে ‘আগ্রহ হারাচ্ছে’ শিক্ষার্থীরা

দেশে স্কুল শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ে লেখাপড়া আগ্রহ হারিয়ে ফেলছে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2015, 03:11 PM
Updated : 9 April 2015, 03:11 PM

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কার্যক্রম নিয়ে এক প্রতিবেদনে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ পর্যবেক্ষণ তুলে ধরা হয়।

এই পরিপ্রেক্ষিতে সংসদীয় কমিটি শিক্ষার্থীদের বিজ্ঞানমুখী করা এবং বিজ্ঞানকে জনপ্রিয় করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে।

মন্ত্রণালয়ের উপ-সচিব খলিলুর রহমান স্বাক্ষরিত ওই প্রতিবেদনে বলা হয়, “বর্তমানে বিজ্ঞানের যুগ হওয়ার পরও আমাদের দেশের শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ে লেখাপড়া করার আগ্রহ হারিয়ে ফেলছে। শিক্ষার্থীদের বিজ্ঞানমুখী করার জন্য এবং বিজ্ঞানকে জনপ্রিয় করার জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর নিরলস কাজ করে যাচ্ছে।”

সংসদীয় কমিটির সদস্য আয়েন উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বর্তমান বিশ্বে বিজ্ঞান ছাড়া কোনো কিছু ভাবা যায় না। এগিয়ে যেতে হলে বিজ্ঞান শিক্ষা আবশ্যক। কমিটি শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আগ্রহী করতে প্রাতিষ্ঠানিক কার্যক্রমের পাশাপাশি অপ্রাতিষ্ঠানিক কার্যক্রম গ্রহণের সুপারিশ করেছে।”

বাংলাদেশ ব্যুরো অব এডুকেশন ইনফরমেশন অ্যান্ড স্ট্যাটিসটিকসের (ব্যানবেইস) পরিসংখ্যান অনুযায়ী, সারা দেশে অষ্টম শ্রেণিতে ২০০৯ সালে শিক্ষার্থী ছিল ১৪ লাখ ৫১ হাজার। এদের মধ্যে নবম শ্রেণীতে বিজ্ঞান নেয় দুই লাখ ৪০ হাজার, যা মোট শিক্ষার্থীর মাত্র ১৯ শতাংশ।

তারাই ২০১৩ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেয়। ওই বছর বিজ্ঞানের পরীক্ষার্থী ছিল এক লাখ ৩৮ হাজার।

২০১২ সালে নবম শ্রেণিতে পদার্থবিদ্যায় দুই লাখ ৬৮ হাজার, রসায়নে দুই লাখ ৬৯ হাজার, জীববিদ্যায় দুই লাখ ৫৬ হাজার এবং উচ্চতর গণিতে এক লাখ ৫৪ হাজার শিক্ষার্থী ছিল।

ওই বছর ইতিহাস ও ভূগোলে প্রায় পাঁচ লাখ, বাণিজ্যনীতিতে তিন লাখ ৯৭ হাজার শিক্ষার্থী ছিল।

শিক্ষার্থীদের বিজ্ঞান পড়ায় উৎসাহ দিতে সংসদীয় কমিটি বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী ‘মিউজু বাস’ এর সংখ্যা বাড়ানোর সুপারিশ করেছে।

বর্তমানে একটি বাসের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে এই প্রদর্শনী হয় বলে কমিটিকে জানিয়েছে মন্ত্রণালয়।

সংসদীয় কমিটির বৈঠক নিয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার সম্পর্কে জনসাধারণকে জানাতে গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচারের সুপারিশ করা হয়েছে।

এছাড়া দেশের সব বিভাগীয় শহরে পর্যায়ক্রমে নভোথিয়েটার স্থাপন, নতুন নতুন ‘এক্সিবিট’ স্থাপন, ফিল্ম কেনা ও আকর্ষণীয় বিনোদনমূলক বিষয় যোগ করার মাধ্যমে নভোথিয়েটারকে আরও আধুনিক ও যুগোপযোগী করার সুপারিশ করেছে কমিটি।

কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে অন্যদের মধ্যে কমিটির সদস্য মোহাম্মদ আমানউল্লাহ্, আয়েন উদ্দিন এবং হাজেরা খাতুন  বৈঠকে অংশ নেন।

বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানও বৈঠকে যোগ দেন।