জোবায়দার মামলা সচলে দুদকের উদ্যোগ

সম্পদের তথ্য গোপনের মামলায় হাইকোর্টে তারেক রহমানের স্ত্রী ডা.  জোবায়দা রহমানের আবেদনে দেওয়া রুলে পক্ষভুক্ত হতে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2015, 10:07 AM
Updated : 1 April 2015, 10:40 AM

বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের বেঞ্চে বুধবার এই আবেদন জমা দেন দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান।

পরে তিনি সাংবাদিকদের বলেন, “আমরা পক্ষভুক্ত হওয়ার আবেদন আদালতে উপস্থাপন করেছি। আগামীকাল আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় আসবে বলে আদালত আমাদের জানিয়েছে।”

ওই রুলের কারণে মামলাটি আটকে আছে জানিয়ে তিনি বলেন, “আমরা রুল শুনানি করতে চাই। রুল শুনানি করতে হলে পক্ষভুক্ত হতে হয়। সে কারণে পক্ষভুক্ত হওয়ার আবেদন দিয়েছি।”

তারেক রহমান, তার স্ত্রী ডা. জুবাইদা রহমান ও শ্বাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর কাফরুল থানায় এই মামলা দায়ের করে দুদক।

মামলায় তারেক রহমানকে সহায়তা ও তথ্য গোপনের অভিযোগে তার স্ত্রী ও শাশুড়িকে আসামি করা হয়।

মামলায় অভিযোগ করা হয়, জোবায়দা তারেক রহমানকে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনে সহায়তা করেছেন। তারেক জোবায়দাকে ৩৫ লাখ টাকার দুটি এফডিআর করে দেন।

২০০৮ সালের ৩১ মার্চ এ মামলায় অভিযোগপত্র দেয় দুর্নীতি দমন কমিশন।

জোবায়দা রহমানের আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ওই বছরের ৮ এপ্রিল তার বিরুদ্ধে এ মামলার কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত করে রুল জারি করে।

স্থগিতাদেশের বিরুদ্ধে দুদক আপিলে গেলে তাদের আবেদন খারিজ হয়ে যায়। সেই থেকে জোবায়দার বিরুদ্ধে মামলার কার্যক্রম স্থগিত রয়েছে।

মামলা স্থগিত চেয়ে জোবায়দার আবেদনে দুদককে বিবাদী করা হয়নি। তাই ওই আবেদনে দুদককে পক্ষভুক্তির জন্য আদালতে আবেদন করল কমিশন।