চৈত্রের বৃষ্টিতে চট্টগ্রামে ভোগান্তি

চট্টগ্রামে মধ্য চৈত্রের বৃষ্টিতে কোনো কোনো স্থানে সাময়িক জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে, ফলে ভোগান্তিতে পড়তে হয়েছে নগরবাসীকে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2015, 03:56 PM
Updated : 31 March 2015, 04:07 PM

মঙ্গলবার ভোর থেকে কয়েক দফায় বেলা ১২টা পর্যন্ত নগরীতে বৃষ্টিপাত হয়। এর আগে সোমবার মধ্যরাতেও মাঝারি বৃষ্টিপাত হয়।

পতেঙ্গা আবহাওয়া অফিসে মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ৪৬ দশমিক ছয় মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বছরের এ সময়ে ‍সাধারণত এরকম বজ্রসহ বৃষ্টিপাত হয়ে থাকে। বুধবারও চট্টগ্রামের কয়েকটি স্থানে বৃষ্টিপাত হতে পারে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, কোথাও কোথাও সড়কে পানি জমে গেছে।

নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকার কর্মাস কলেজ সংলগ্ন অংশে, জামালখান মোড় সংলগ্ন এলাকা এবং উত্তর আগ্রাবাদের কয়েকটি এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

এছাড়া নগরীর লালখান বাজার মোড়, জিইসি মোড়, আগ্রাবাদ, হালিশহর, ডিটি রোড এলাকার কয়েকটি প্রধান সড়কের ছোট-বড় গর্তে পানি জমে থাকতে দেখা গেছে।

এসময় বৃষ্টি আর সড়কে জমে থাকা পানির কারণে অফিসগামী লোকজন ও স্কুলগামী শিক্ষার্থীরা বিপাকে পড়েন।

দুপুরে নগরীর জিইসি মোড়ে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী শরিফুল ইসলাম বলেন, “রাস্তা পার হওয়ার জন্য দাঁড়িয়েছিলাম। গর্তে জমে থাকা পানি ছিটিয়ে দিয়ে চলে গেছে একটি হিউম্যান হলার। এখন পোশাক ময়লা হয়ে গেছে।”

বিকাল চারটার দিকে নগরীর আসকার দিঘীর পাড়ের শতদল ক্লাব সংলগ্ন অংশে দেখা যায় সড়কে বেশ কিছু বড় আকারের গর্ত। সড়কের পলেস্তারা উঠে গিয়ে ইট আর মাটি বেরিয়ে এসেছে।

এলাকার বাসিন্দারা কাপড় গুটিয়ে হাঁটা চলা করছেন।

একই সময় উত্তর আগ্রবাদের কয়েকটি সড়কের অবস্থাও ছিল এরকমই।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জলাবদ্ধতা হয়নি। পানির জট ছিল কিছু জায়গায়।

“উত্তর আগ্রাবাদের কয়েকটি জায়গায় সাময়িকভাবে পানি ছিল। হালিশহর বা বাকলিয়ায় কোনো জলাবদ্ধতা ছিল না। বিকাল চারটা পর্যন্ত কাজ করে জমে থাকা পানি সরিয়ে দিয়েছি।”

পাঁচ বছর আগে জলাবদ্ধতা নিরসনের প্রতিশ্রুতি দিয়ে নির্বাচিত হয়েছিলেন সদ্য সাবেক মেয়র এম মনজুর আলম।

এবারও বিএনপি সমর্থিত উন্নয়ন আন্দোলনের প্রার্থী মনজুরের ‍দাবি, মেয়াদকালে জলাবদ্ধতাকে ‘জলজটে’ নিয়ে এসেছেন তিনি।

অন্যদিকে আওয়ামী লীগ সমর্থিত নাগরিক কমিটির প্রার্থী আ জ ম নাছিরের দাবি আগের মেয়র সময় ও সুযোগ পেলেও জলাবদ্ধতা নিরসন করতে পারেননি। নির্বাচিত হলে তিনি জলাবদ্ধতার স্থায়ী সমাধান করবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন।

২৮ এপ্রিল সিটি নির্বাচনের আগে নগরীতে মঙ্গলবারের বৃষ্টি ও কয়েকটি স্থানে জলাবদ্ধতা ঘিলে নগরবাসীর মধ্যে সারাদিন আলোচনা ছিল।