স্থগিত দাখিল পরীক্ষার নতুন তারিখ

বিএনপি-জামায়াত জোটের হরতালের কারণে মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলের স্থগিত হওয়া একটি পরীক্ষার নতুন তারিখ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2015, 06:38 AM
Updated : 28 March 2015, 06:53 AM

গত ১১ মার্চের স্থগিত হওয়া উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষা আগামী ৩ এপ্রিল শুক্রবার সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত হবে।

শিক্ষা মন্ত্রণায়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানান।

অবরোধ-হরতালে চলতি এসএসসি ও সমমানের সবগুলো অর্থাৎ, ১৬ দিনের ৩৬৮টি পরীক্ষা পেছাতে বাধ্য হয় শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষাগুলো সাপ্তাহিক ছুটির দিনে শুক্র ও শনিবার নেওয়া হচ্ছে।

গত ১১ মার্চ এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও আগামী ৩ এপ্রিল এই পরীক্ষা শেষ হচ্ছে।

আগামী ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা, তত্ত্বীয় পরীক্ষা চলবে থেকে ১১ জুন পর্যন্ত। দাখিলের একটি পরীক্ষা এইচএসসির মধ্যে পড়ল।

গত ৫ জানুয়ারি থেকে লাগাতার অবরোধ চালিয়ে আসছে বিএনপি নেতৃত্বাধীন জোট। অবরোধ শুরুর কয়েক সপ্তাহ পর থেকে প্রায় দুই মাস শুক্র-শনিবার বাদে লাগাতার হরতাল ডেকেছে তারা।

এসএসসি পরীক্ষা শুরুর আগে অবরোধের মধ্যে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হলেও হরতাল ডাকায় তা হয়নি। চলতি এসএসসির সবগুলো পরীক্ষাই হরতালের কবলে পড়ে।

বিএনপি-জামায়াত জোটের হরতালে ২০১৩ সালেও এসএসসির ৩৭টি বিষয় এবং এইচএসসির ৪১টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়।

ওই বছরের জেএসসি-জেডিসির ১৭টি বিষয় এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর দুটি বিষয়ের পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে দেওয়া হয়।

গত বছরের শেষ দিকে অনুষ্ঠিত জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষাও বিএনপির হরতালের কবলে পড়লে বেশ কয়েকটি পরীক্ষা পিছিয়ে যায়।

সরকার, শিক্ষক, অভিভাবক ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে পরীক্ষার সময় হরতাল-অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার আহ্বান থাকলেও তাতে বিএনপির সাড়া মেলেনি।